বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদ উপলক্ষে অসহায় শিশুদের মাঝে এসো গড়ি ফাউন্ডেশন’র পোশাক বিতরণ ঈদে নাড়ির টানে ঘড় মুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে পুলিশ: গাইবান্ধা পুলিশ সুপার গণপূর্তের প্রধান প্রকৌশলী পদ পেতে ২০ কোটি টাকার মিশনে মোসলেহ উদ্দীন ইলিয়টগঞ্জ-মুরাদনগর-বাঞ্ছারামপুর সড়কের কাজ দ্রুত শুরুর তাগিদ এমপি জাহাঙ্গীর আলম সরকারে মির্জাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত মির্জাগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত মুরাদনগরে ঈদের আগে ব্যবসায়ীদের সব পুড়ে ছাই বান্দরবানের থানচিতে কৃষি ও সোনালী ব্যাংকে ডাকাতি দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

দেশে করোনা টিকার কর্মসূচি পার করল এক বছর

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ৬০৭৮ বার পঠিত

তখন নভেল করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। বাংলাদেশে করোনা দিন দিন গড়ছে শনাক্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড। এমন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয় টিকা কার্যক্রম।

যদিও টিকাগ্রহণ করা, না করা নিয়ে ছিল অজানা ভীতি। জনমনে এমন ভীতির মধ্যেই দেশবাসীকে করোনা থেকে সুরক্ষা দিতে শুরু হয় টিকাদান কর্মসূচি।

দিনটি ছিল ২৭ জানুয়ারি। গত বছরের আজকের এই দিন বিকেলে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

সেদিন চিকিৎসক, সাংবাদিক, পুলিশ ও মুক্তিযোদ্ধাসহ দেশের বিভিন্ন শ্রেণি-পেশার ২৬ জনকে দিয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এর মধ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কোস্তা বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম টিকা নেন।

পরের দিন ২৮ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে ৫০০ জনের অধিক ব্যক্তিকে টিকা দেওয়া হয়। ২৭ ও ২৮ জানুয়ারি যাঁদের টিকা দেওয়া হয়, তাঁদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হয়। এরপর ৮ ফেব্রুয়ারি সারা দেশে টিকাদান শুরু হয় কোভিশিল্ড দিয়ে।

এরপর বিভিন্ন দেশ ও সংস্থা ফাইজার, সিনোফার্ম, মডার্না ও সিনোভ্যাকের থেকে টিকা আসতে শুরু করে দেশে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্য বলছে, ২০২১ সালের ২৬ জানুয়ারি থেকে চলতি বছরের গতকাল বুধবার পর্যন্ত সারা দেশে প্রথম জোড টিকা পেয়েছে নয় কোটি ৫৮ লাখ ৯৫ হাজার ৩০২ জন। দ্বিতীয় ডোজ পেয়েছে ছয় কোটি ৯৯ হাজার ৪১০ জন এবং বুস্টার ডোজ পেয়েছে এক কোটি ৩৩ লাখ আট হাজার ১১৯ জন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..