বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ইরানি সংস্কৃতিতে আমূল পরিবর্তন প্রয়োজন, বললেন খামেনি রেলপথে ৩৪০ দিনে ১ হাজার ৫৩৫ দুর্ঘটনায় নিহত ২৬১ প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন মিয়া অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সমুদ্র নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী বিএনপি পল্টনেই কেন সমাবেশ করতে চায়, খতিয়ে দেখা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের মানুষ আমার হৃদয়ে আছে : প্রধানমন্ত্রী এলএনজি সরবরাহে আগ্রহী ইতালি বিএনপি অফিসে লাঠি-ককটেলের খবরে অভিযানে যায় পুলিশ: ডিএমপি কমিশনার ২০২৪ সালের প্রথম সপ্তাহে নির্বাচন, নৌকা মার্কায় ভোট চাই : প্রধানমন্ত্রী ভোলায় প্রধানমন্ত্রীর উপহারের ঘরে পাল্টে গেছে ভূমিহীনদের জীবন

প্রধানমন্ত্রীর জাপান সফর: পররাষ্ট্রসচিবের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক

পিপলস নিউজ ডেস্ক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
  • ১৭ বার পঠিত
ফাইল ছবি

চলতি মাসের শেষের দিকে জাপান সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের সফর নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বৈঠকে বঙ্গবন্ধু কন্যার জাপান সফর নিয়ে আলোচনা করেছেন পররাষ্ট্রসচিব-রাষ্ট্রদূত। মূলত প্রধানমন্ত্রীর সফরে প্রোগ্রামগুলো নিয়ে আলোচনা করেছেন উভয় পক্ষ। সফরটি যেন সফল হয়, সে বিষয়ে কী কী করণীয় আছে; তা তুলে ধরেন তারা। তাছাড়া দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু আলোচনায় স্থান পায়।

সোমবার সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে বাংলাদেশের নির্বাচন নিয়ে খোলামেলা মন্তব্য করেন জাপানের রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত বলেন, আমি শুনেছি, পুলিশ নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রেখেছে, যা পৃথিবীর আর কোথাও শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।

রাষ্ট্রদূতের এমন খোলামেলা মন্তব্যের পর পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকে ঢাকার পক্ষ থেকে কোনো বার্তা দেওয়া হয়নি বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর সফরে ঢাকা-টোকিওর দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হবে বলে আশা করছে উভয় পক্ষ।

উভয় পক্ষের আশা, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বাংলাদেশ ও জাপান উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, আইসিটি, শিক্ষা, প্রতিরক্ষা সংলাপ ও বিনিময়, জনগণের মধ্যে যোগাযোগ, রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে গভীর অংশীদারিত্ব গড়ে তুলবে। এছাড়া বৈঠকে জলবায়ু পরিবর্তন, জাতিসংঘের সংস্কার ও নিরস্ত্রীকরণ বিষয়ে আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করা হয়।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৯ সালে জাপান সফর করেছিলেন শেখ হাসিনা।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর..