শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে মির্জাগঞ্জে ইসি সচিব’র সাথে মতবিনিময় সভা পটুয়াখালীতে সাবেক ইউপি সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রধানমন্ত্রীর জাপান সফর: পররাষ্ট্রসচিবের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক

পিপলস নিউজ ডেস্ক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
  • ৫৯৯৬ বার পঠিত
ফাইল ছবি

চলতি মাসের শেষের দিকে জাপান সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের সফর নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বৈঠকে বঙ্গবন্ধু কন্যার জাপান সফর নিয়ে আলোচনা করেছেন পররাষ্ট্রসচিব-রাষ্ট্রদূত। মূলত প্রধানমন্ত্রীর সফরে প্রোগ্রামগুলো নিয়ে আলোচনা করেছেন উভয় পক্ষ। সফরটি যেন সফল হয়, সে বিষয়ে কী কী করণীয় আছে; তা তুলে ধরেন তারা। তাছাড়া দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু আলোচনায় স্থান পায়।

সোমবার সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে বাংলাদেশের নির্বাচন নিয়ে খোলামেলা মন্তব্য করেন জাপানের রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত বলেন, আমি শুনেছি, পুলিশ নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রেখেছে, যা পৃথিবীর আর কোথাও শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।

রাষ্ট্রদূতের এমন খোলামেলা মন্তব্যের পর পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকে ঢাকার পক্ষ থেকে কোনো বার্তা দেওয়া হয়নি বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর সফরে ঢাকা-টোকিওর দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হবে বলে আশা করছে উভয় পক্ষ।

উভয় পক্ষের আশা, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বাংলাদেশ ও জাপান উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, আইসিটি, শিক্ষা, প্রতিরক্ষা সংলাপ ও বিনিময়, জনগণের মধ্যে যোগাযোগ, রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে গভীর অংশীদারিত্ব গড়ে তুলবে। এছাড়া বৈঠকে জলবায়ু পরিবর্তন, জাতিসংঘের সংস্কার ও নিরস্ত্রীকরণ বিষয়ে আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করা হয়।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৯ সালে জাপান সফর করেছিলেন শেখ হাসিনা।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..