বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা মুরাদনগরে সড়কে সোলার স্ট্রিট লাইট স্থাপন বরাবরই মানবিক কাজে নিজেকে বিলিয়ে দেন সার্জেন্ট জাহাঙ্গীর পটুয়াখালীতে সাংবাদিককে হুমকি: থানায় অভিযোগ দায়ের পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী

বাজারে চড়া দামের নাভিশ্বাস থেকে একটু স্বস্তি

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
  • ৫৮৯৮ বার পঠিত

দীর্ঘদিন পর নিত্যপণ্যের বাজারে কিছুটা স্বস্তির দেখা মিলেছে। দুই-একটি পণ্যের মূল্য বৃদ্ধি পেলেও বেশ কয়েকটির দাম কমেছে। শুক্রবার (২১ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে।

রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমেছে। ভালো মানের দেশি পেঁয়াজের কেজি এখন ৩০ টাকা। ছোট আকারের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা কেজি। অবশ্য আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম ৪৫-৫০ টাকা কেজি।

মগবাজার এলাকার ব্যবসায়ী মাসুদ আলী বলেন, ‘এখন নতুন পেঁয়াজের ভরা মৌসুম। প্রতিদিনই বাজারে ভালো মানের নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ছে। এজন্য দাম কমেছে।’

এদিকে ব্রয়লার মুরগির দাম টানা দুই সপ্তাহে ৩০ টাকার মতো কমেছে। মুরগির বাজারে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগি বিক্রি করছেন ১৭০-১৭৫ টাকা কেজি। পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি ২৪০-২৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর লাল লেয়ার মুরগির কেজি ২৪০-২৫০ টাকা।

অপরিবর্তিত রয়েছে মুরগি ও মাছের দাম। মাছ বাজার দেখা গেছে, শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি ১৫০ থেকে ১৭০ টাকা। রুই ও কাতল মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২০০ টাকা। ছোট ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা।

বেশিরভাগ সবজির দাম আগের মতোই। সবজির বাজারে দেখা গেছে, গত সপ্তাহে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া শসা এখন ৪০ টাকায় বিক্রি হচ্ছে। শশার পাশাপাশি পাকা টমেটো ও গাজরের দাম কিছুটা কমেছে। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা। গাজরের কেজি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা। এছাড়া ফুলকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা। শিমের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। শালগমের (ওল কপি) কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। লালশাকের আঁটি ১০-১৫ টাকা, মুলাশাকের আঁটি ১০-১৫ টাকায় বিক্রি হচ্ছে। আর পালং শাকের আঁটি বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা।

কেজিতে ৩-৫ টাকা দাম কমেছে আলুর। এছাড়া সরু চালের দাম কমেছে কেজিতে দুই টাকার মতো। দাম কমার তালিকায় আছে খোলা আটা (কেজিতে দুই টাকা পর্যন্ত কমেছে), মসুর ডালের (বড় দানা) দাম কমেছে কেজিতে ৫ টাকা। তবে ডিমের দাম হালিতে দুই টাকা পর্যন্ত বেড়েছে। এছাড়া সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ৫ টাকা।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..