সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৯:১৯ অপরাহ্ন

ভারতের প্রশ্নপত্র নারীবিদ্বেষী প্রশ্ন করার কারণে সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপলোডের সময় : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
  • ৬৬ বার পঠিত

ভারতের মাধ্যমিক বিদ্যালয় সিবিএসই দশম শ্রেণীর প্রশ্নপত্র নারীবিদ্বেষী প্রশ্ন করার কারণে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। এ নিয়ে মোদির গুদে আঙুল তুলেছেন বিরোধী নেত্রী সোনিয়া গান্ধী। এরই সাথে চরম ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। এরপরই প্রশ্ন প্রত্যাহারের ঘোষণা করেছেন সিবিএস।

দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় একটি অনুচ্ছেদে তুলে দিয়ে প্রশ্নে বলা হয়, স্ত্রী যদি স্বামীর কথা মেনে চলে তবে সন্তানরাও তাদের মায়ের বাধ্য হবে। এছাড়া বলা হয় মা সাহস দেন বলে সন্তানকে  শাসন করতে অভিভাবকদের সমস্যা হয়।

ভারতের লোকসভায় ওই প্রশ্নের সম্পর্কের সোনিয়া গান্ধী বলেন অসম্ভব নারীবিদ্বেষী। মোদি সরকার কে এজন্য ক্ষমা চাইছে বলেন তিনি।

ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী টুইট বার্তায় বলেন অবিশ্বাস্য আমরা কি সত্যিই বাচ্চাদের এইভাবে শেখাচ্ছে।

বিক্ষোভের মুখে দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ইংরেজির বিতর্কিত প্রশ্নপত্রের কথা ঘোষণা করেছেন সিবিএসই। তারা জানিয়েছেন যে পরীক্ষার্থীরা ওই প্রশ্নের উত্তর লিখেছেন তাদের প্রত্যেকেই পুরো নম্বর দেয়া হবে।

এর আগে গুজরাটে ২০০২ সালের যে ঘটনা ঘটেছিল সেটি কে মুসলিম বিরোধী হিসেবে উল্লেখ করেও সিবিএসই বোর্ডের প্রশ্ন এসেছিল। সেসময় বিষয়টি নিয়ে ক্ষমা চেয়েছিল সিবিএসই।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর..