বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা মুরাদনগরে সড়কে সোলার স্ট্রিট লাইট স্থাপন বরাবরই মানবিক কাজে নিজেকে বিলিয়ে দেন সার্জেন্ট জাহাঙ্গীর পটুয়াখালীতে সাংবাদিককে হুমকি: থানায় অভিযোগ দায়ের পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী

সামরিক উড়োজাহাজ তৈরি করবে টাটা ও এয়ারবাস

অনলাইন ডেস্ক
  • আপলোডের সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ৬০২০ বার পঠিত

ভারতের গুজরাটে ২২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ভারতীয় প্রতিষ্ঠান টাটা ও বহুজাতিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস। এই দুই প্রতিষ্ঠানের গুজরাটে বিপুল অর্থ বিনিয়োগের উদ্দেশ্য হলো সামরিক যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের প্রতিরক্ষা সচিব ড. অজয় কুমার জানান, ভারতে এ ধরনের প্রকল্প এটিই প্রথম। একটি বেসরকারি সংস্থা ভারতে সামরিক উড়োজাহাজ তৈরি করবে। প্রকল্পের মোট ব্যয় ২১ হাজার ৯৩৫ কোটি রুপি। উড়োজাহাজগুলো বেসামরিক কাজেও ব্যবহার করা যাবে বলে জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়, আগামী রোববার (৩০ অক্টোবর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারোদারায় এই প্রকল্পের কারখানা নির্মাণকাজ উদ্বোধন করবেন। প্রকল্পটি গুজরাটে বিপুল কর্মসংস্থান সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রকল্প শুরু হওয়ার কয়েক দিন পরই গুজরাটের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

টাটা ও এয়ারবাসের এই যৌথ প্রকল্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ নীতিকে আরও দ্রুত এগিয়ে নিয়ে যাবে বলেই বিশ্বাস করেন বিশ্লেষকরা। এই নীতি অনুসারে ভারতের প্রতিরক্ষা খাতে বিদেশি অস্ত্র ও সরঞ্জামের ক্রয় কমিয়ে আনা হবে ও বেশিরভাগই পূরণ করা হবে অভ্যন্তরীণ উৎস থেকে।

এর আগে, সেপ্টেম্বরে মহারাষ্ট্রকে হারিয়ে গুজরাট সাড়ে ১৯ বিলিয়ন ডলার সমমূল্যের বিনিয়োগ আকৃষ্ট করেছিল। যে অর্থ বিনিয়োগ করা হবে চিপ নির্মাণ বা সেমিকন্ডাক্টর শিল্পে।

মুম্বাইভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ভ্যান্ডেটা লিমিটেড ও তাইওয়ানের ফক্সকন যৌথভাবে গুজরাটের আহমেদাবাদে চিপ শিল্প গড়ে তোলার ঘোষণা দেয়। ধারণা করা হচ্ছে, এই প্রকল্প বাস্তবায়িত হলে অন্তত ১ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..