শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে মির্জাগঞ্জে ইসি সচিব’র সাথে মতবিনিময় সভা পটুয়াখালীতে সাবেক ইউপি সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

পটুয়াখালীতে “বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস)পাইলটিং প্রকল্পের শুভ উদ্বোধন

মনজুর মোর্শেদ তুহিন (পটুয়াখালী প্রতিনিধি): 
  • আপলোডের সময় : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ৬০৬৯ বার পঠিত

মনজুর মোর্শেদ তুহিন (পটুয়াখালী প্রতিনিধি): 

উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং সুফল কাজে লাগিয়ে “বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস) পাইলটিং “প্রকল্প কাজ এর শুভ উদ্বোধন এবং মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পটুয়াখালীতে ভূমি মন্ত্রণালয় আয়োজিত (৩ আগষ্ট) দুপুর ১২:০০ টায় ডিসি স্কয়ার মাঠে ভূমি মন্ত্রী এমপি জনাব সাইফুজ্জামান চৌধুরী ড্রোন উড়িয়ে এ পাইলট প্রকল্পের কাজ উদ্বোধন করেন। জরিপ কাজের জন্য ব্যবহৃত অন্তত আটটি ড্রোনর ব্যবহার ও কার্যক্রম নিয়ে সংক্ষিপ্ত বিবরণ এবং উন্মুক্ত প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী বলেন, ৩১১৩ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয়ে ডিজিটাল ভূমি জরিপ প্রকল্পটি পটুয়াখালী এবং বরগুনা জেলায় পাইলট প্রকল্পের কাজ শুরু করেন। নতুন এ পদ্ধতির জরিপটি বাংলাদেশের ইতিহাসে পটুয়াখালী জেলা লিপিবদ্ধ হয়ে থাকবে। কারণ পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়ন থেকে প্রকল্পটির কাজ শুরু হতে যাচ্ছে। ড্রোন দিয়ে ভূমি জরিপ পদ্ধতিতে একদিনে সর্বোচ্চ ১০ হাজার একর জমি সম্পূর্ণ নির্ভুলভাবে জরিপ করতে সক্ষম।

ডিজিটাল পদ্ধতির এই জরিপ সম্পন্ন হলে বাংলাদেশী নাগরিকদের আর কোন ভূমি মালিকানা জটিলতায় ভুকতে হবে না , কোন ভূমিদস্যদের জায়গা হবে না এবং খুব সহজেই ভূমি সংক্রান্ত সকল সমস্যা সমাধান করতে সক্ষম। সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে এক উত্তরে বলেন প্রধানমন্ত্রীর সুদৃষ্টি এবং বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা হিসেবে পটুয়াখালী থেকেই এর কাজের উদ্বোধনের নির্দেশ দিয়েছেন।

পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সঞ্চালনায় এবং ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর , সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, পটুয়াখালী জেলার সকল পৌরসভার মেয়রবৃন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ও বিভিন্ন ইলেকট্রিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..