শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার তাড়াইলে সারসহ উফশী ও আউশ ধান পাচ্ছে ৭৫০ জন কৃষক মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর

লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৬০৯৯ বার পঠিত
লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা

আন্তর্জাতিক ডেস্ক:

পবিত্র হজ পালনে বাংলাদেশসহ বিশ্বের দেড় শতাধিক দেশের দশ লাখের বেশি মানুষ সমবেত হয়েছেন মিনায়। সেখানে এখন লাব্বাইক ধ্বনিতে মুখরিত। শুক্রবার তাঁরা সমবেত হবেন আরাফাতের ময়দানে। করোনা মহামারি শুরুর পর এটাই সর্বোচ্চ সংখ্যক হাজির উপস্থিতি।

ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ হজ। বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমান পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে পবিত্র হজ পালন করেছেন। বৃহষ্পতিবার তাঁরা মিনায় অবস্থান করছেন। তাবুনগরী মিনায় এখণ উচ্চারিত হতে শোনা যাচ্ছে—লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্, লা শারিকা লাকা। (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।)

আজ শুক্রবার আরাফাতের ময়দানে সমবেত হবেন লাখ লাখ হাজি। সেখানে তাঁরা হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন। সূর্যাস্ত পর্যন্ত চলবে এই আনুষ্ঠানিকতা।

পরদিন শনিবার সৌদি আরবে ঈদুল আজহার দিন পশু কোরবানি দিয়ে ইহরাম ছাড়বেন হাজিরা। এরপর কাবা শরীফকে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে এবারের হজ পর্ব।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..