সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

দেশে করোনা টিকার কর্মসূচি পার করল এক বছর

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ৬০৮৮ বার পঠিত

তখন নভেল করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। বাংলাদেশে করোনা দিন দিন গড়ছে শনাক্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড। এমন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয় টিকা কার্যক্রম।

যদিও টিকাগ্রহণ করা, না করা নিয়ে ছিল অজানা ভীতি। জনমনে এমন ভীতির মধ্যেই দেশবাসীকে করোনা থেকে সুরক্ষা দিতে শুরু হয় টিকাদান কর্মসূচি।

দিনটি ছিল ২৭ জানুয়ারি। গত বছরের আজকের এই দিন বিকেলে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

সেদিন চিকিৎসক, সাংবাদিক, পুলিশ ও মুক্তিযোদ্ধাসহ দেশের বিভিন্ন শ্রেণি-পেশার ২৬ জনকে দিয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এর মধ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কোস্তা বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম টিকা নেন।

পরের দিন ২৮ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে ৫০০ জনের অধিক ব্যক্তিকে টিকা দেওয়া হয়। ২৭ ও ২৮ জানুয়ারি যাঁদের টিকা দেওয়া হয়, তাঁদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হয়। এরপর ৮ ফেব্রুয়ারি সারা দেশে টিকাদান শুরু হয় কোভিশিল্ড দিয়ে।

এরপর বিভিন্ন দেশ ও সংস্থা ফাইজার, সিনোফার্ম, মডার্না ও সিনোভ্যাকের থেকে টিকা আসতে শুরু করে দেশে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্য বলছে, ২০২১ সালের ২৬ জানুয়ারি থেকে চলতি বছরের গতকাল বুধবার পর্যন্ত সারা দেশে প্রথম জোড টিকা পেয়েছে নয় কোটি ৫৮ লাখ ৯৫ হাজার ৩০২ জন। দ্বিতীয় ডোজ পেয়েছে ছয় কোটি ৯৯ হাজার ৪১০ জন এবং বুস্টার ডোজ পেয়েছে এক কোটি ৩৩ লাখ আট হাজার ১১৯ জন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..