শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
ডিএসইসি’র প্রচার ও প্রকাশনা সম্পাদক রাইজিং বিডির আরিফ আহমেদ কিশোরগঞ্জে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ইসলামী শ্রমিক আন্দোলনের র‍্যালি অনুষ্ঠিত কিশোরগঞ্জের হাওরে কৃষকদের মাঝে ইসলামী ছাত্র আন্দোলনের শরবত ও ঠান্ডা পানি বিতরণ ডিএসইসি’র সভাপতি অনিক সম্পাদক জাওহার ইকবাল মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন

চীন সীমান্তের কাছে হেলিকপ্টার বিধ্বস্তে ভারতীয় ৫ সৈন্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : শনিবার, ২২ অক্টোবর, ২০২২
  • ৬০০৫ বার পঠিত

বিতর্কিত চীন সীমান্তের কাছে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ভারতীয় সামরিক বাহিনীর পাঁচ সৈন্য নিহত হয়েছেন। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকায় হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এ নিয়ে চলতি মাসে ওই অঞ্চলে ভারতীয় সামরিক বাহিনীর অন্তত দুটি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটেছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশকে চীনা ভূখণ্ড থেকে বিভক্তকারী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছের প্রত্যন্ত শহর টুটিংয়ের দক্ষিণে ভারতীয় সামরিক বাহিনীর ওই হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

শনিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনার আগে এয়ার ট্রাফিক কন্ট্রোলার রুমের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন হেলিকপ্টারের পাইলট। প্রযুক্তিগত বা যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনাস্থল থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং উদ্ধারকারী কর্মকর্তারা হেলিকপ্টারের পঞ্চম ও শেষ আরোহীকে উদ্ধারের জন্য কাজ চালিয়ে যাচ্ছেন।

এই হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। চলতি মাসেই অরুণাচলের পূর্বাঞ্চলীয় তাওয়াংয়ে নিয়মিত ফ্লাইটের সময় ভারতীয় সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে হেলিকপ্টারের একজন পাইলট নিহত হন। এই দুর্ঘটনার কয়েক সপ্তাহ পর টুটিংয়ের দক্ষিণে ফের সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটেছে।

অরুণাচল প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে ১৯৬২ সালে একবার পুরোমাত্রার যুদ্ধে জড়িয়েছিল চীন এবং ভারত। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যকে বেইজিং পুরোপুরি নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। চীন অরুণাচল প্রদেশকে তিব্বতের অংশ হিসাবে বিবেচনা করে।

সূত্র: এএফপি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..