সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

দেশে ডলারের সংকট নেই: পররাষ্ট্রমন্ত্রী

 অনলাইন ডেস্ক:
  • আপলোডের সময় : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ৬০০০ বার পঠিত
ফাইল ছবি: পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন

দেশে ডলারের কোনো সংকট নেই বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বর্তমানে দে‌শে ৩৪ থে‌কে ৩৫ বিলিয়ন ডলার রিজার্ভ র‌য়ে‌ছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠান শে‌ষে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবাবে তিনি দা‌বি ক‌রেন।

ড. মো‌মেন জানান, দে‌শে ২০০১-০৬ সালে রিজার্ভের পরিমাণ ছিল ৩ বিলিয়ন ডলার। এর ম‌ধ্যেই ওঠানামা করত। এখন ৩৪ থে‌কে ৩৫ বিলিয়ন ডলার। আমাদের এখন কোনো ডলার সংকট নেই। ডলা‌রের অভাব নেই। এটা নিয়ে মি‌ডিয়া বি‌ভিন্ন রক‌মের প্রচারণা কর‌ছে।

মো‌মেন ব‌লেন, অনেক দুষ্টু লোক এলসিতে ওভার ইনভয়েসের মাধ্যমে বিদেশে টাকা পাচার করে। এগু‌লো চেক করা দরকার। প্রায়ই আপনা‌দের মি‌ডিয়া‌তে শু‌নি বি‌দে‌শে টাকা পাচার হ‌চ্ছে। এ ব‌্যাপা‌রে সরকার একটা অ‌্যাকশন নি‌চ্ছে, এটা ভা‌লো। সরকার সবগু‌লো ডকু‌মেন্ট যাচাই-বাছাই ক‌রে দেখ‌ছে।

এলসি নিয়ে ঠিক কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে এটা বাংলাদেশে ব্যাংক বা বাণিজ্য মন্ত্রণালয় বলতে পারবে ব‌লেও জানান মন্ত্রী।

গ‌্যাস-‌বিদ‌্যু‌তের কার‌ণে দে‌শে উৎপাদন ব‌্যাহত হ‌চ্ছে। সরকার কী ধর‌নের ব‌্যবস্থা নি‌চ্ছে, এমন প্রশ্নের জবাবে মো‌মেন ব‌লেন, এটা সত‌্য। অন‌্যান‌্য দেশ এটা রেশ‌নিং ক‌রে‌ছে। উন্নত দেশ রেশ‌নিং ক‌রে‌ছে। এটা মূলত যু‌দ্ধের কার‌ণে। এ‌তে ক‌রে সাপ্লাই চেইন ব‌্যাহত হ‌য়ে‌ছে। বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ব্রুনাই ও কাতার থেকে এলএনজি আমদানির চেষ্টা করছে।

তি‌নি ব‌লেন, দু‌নিয়া‌তে সব জায়গায় গ‌্যা‌সের সংকট। জার্মান চায়না থে‌কে গ‌্যাস নি‌তে চায়। চায়না স্বপ্রণো‌দিত হ‌য়ে ব‌লে‌ছে, তারা আমাদের সহ‌যো‌গিতা কর‌বে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..