মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

বেতাগীতে বাঁধ ভেঙে চলাচলে ভোগান্তি: হুমকিতে মাধ্যমিক বিদ্যালয়

সাইদুল ইসলাম মন্টু (বিশেষ প্রতিবেদক, বরিশাল):
  • আপলোডের সময় : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
  • ৫৮০২ বার পঠিত

বরগুনা বেতাগীতে চান্দখালী বাজার রক্ষা বাঁধ অতি বর্ষণ ও খাকদোন নদীর জোয়ারের চাপে ধসে পড়ছে। এতে হুমকির মুখে পড়ছে চান্দখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়। ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত ভাঙা সড়ক দিয়ে পথচারী, স্কুল শিক্ষার্থী ও যানবাহন চলাচল করছে।

স্থানীয় অভিযোগ করেন, গত এক সপ্তাহের টানা বর্ষণের কারণে উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের চান্দখালী বাজারের পশ্চিম পাশের সড়কটি ধসে খাকদোন নদীতে বিলীন হওয়ায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। দ্রুত এই সড়কটি মেরামত করা না হলে ভোগান্তির শেষ থাকবে না।

সরেজমিনে দেখা গেছে, চান্দখালী বাজারের দক্ষিণ অংশের বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি অতিবর্ষণের কারণে ধসে নদীতে বিলীন হয়ে গেছে। এতে চান্দখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর ভাঙনের মুখে পড়েছে। বিলীন হতে আর সময়ের মাত্র।
পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয় সূত্রে জানা গেছে, বরগুনায় ২২টি পোল্ডারে ৮০৫ কিলোমিটার বাঁধ রয়েছে। এর মধ্যে অতি বর্ষণের কারনে উপজেলার চান্দখালী শহর রক্ষা বাঁধের ৫০ মিটার বাঁধ ধসে খাকদোন নদীতে বিলীন হয়েছে। ভাঙা স্থান দ্রুত সংস্কার করা হবে। চান্দখালী বাজারের বাসিন্দা মো: শাহজাহান মিয়া বলেন, চলতি মাসের দিকে টানা বর্ষণের ফলে চান্দখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়টির পাশের রাস্তাটি ধসে পরছে।

চান্দখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী মোরসালিন বলেন, স্কুলে আসা-যাওয়ার রাস্তাটি ভেঙে নদীতে পড়েছে। ভাঙা স্থান দিয়ে স্কুলে ঢুকতে ও বের হতে কষ্ট হয়। আরেক শিক্ষার্থী নাজিবুর রহমান বলেন, স্কুলে আসলে আতঙ্কে থাকি কোন সময় যেনো রাস্তাটি পুরো নদীতে ভেঙে যায়। এখান দিয়ে হাঁটতে ভয় হয়।

উপজেলার চান্দখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: আল আমিন হিরা বলেন, এই ভাঙা সড়ক দিয়ে প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা আসা- যাওয়া করে। তাই কেনো দুর্ঘটনার আগেই এই ভাঙা স্থানটি মেরামত করা জরুরি।
উপজেলার চান্দখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলুর রহমান বলেন, ভাঙনের কারণে বিদ্যালয়ের সীমানা প্রাচীরে দেয়াল ভাঙনের ঝুঁকিতে রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা অল্প সময়ের মধ্যে কাজ শুরুর আশ্বাস দিয়েছেন।
বেতাগী উপজেলা পরিষদ চেয়ারম্যান মাকসুদুর রহমান বলেন, সড়কটি নদীতে ধসে পড়ার বিষয় নিয়ে বরগুনা নির্বাহী প্রকৗশলীর সাথে কথা হয়েছে। স্বল্প সময়ের মধ্যে কাজ শুরু করা হবে বলে তিনি জানিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের বরগুনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব জানান, ভাঙন স্থানটি সরেজমিনে পরিদর্শন ও বিষয়টি ঢাকায় জাননো হয়েছে। আশা করছি দ্রæত সময়ের মধ্যে ভাঙন মেরামত করা হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..