সোমবার, ১৭ জুন ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
শিরোনামঃ
রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের নতুন সভাপতি আরিফ, সম্পাদক জামিল পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত

ডেল্টার চেয়েও দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ৬০৯৩ বার পঠিত
করোনভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। এরই মধ্যে যারা টিকা নিয়েছেন তারা করোনার নতুন এই ধরনে সংক্রমণ হচ্ছেন। এমনকি যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তারাও আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে।

সোমবার (২০ ডিসেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এর ধারাবাহিক প্রমাণ রয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওমিক্রনের কারণে নতুন করে বিশ্বের বিভিন্ন দেশ কঠোর লকডাউন বহাল করতে বাধ্য হচ্ছে। এর মধ্যে নেদারল্যান্ডস হলো ইউরোপের প্রথম কোনো দেশ যারা ফের লকডাউন আরোপ করেছে।

এছাড়া ফ্রান্স, অস্ট্রিয়া, সাইপ্রাস এবং জার্মানি ভ্রমণ নিষেধাজ্ঞা কঠোর করেছে। কোনো কোনো দেশ আবার বাতিল করেছে ক্রিসমাস বা বড়দিনের উৎসব।

কানাডার দ্বিতীয় সর্বাধিক জনবহুল প্রদেশ কুইবেকে বার, জিম এবং ক্যাসিনো বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া নির্দেশ দেওয়া হয়েছে জনগণকে বাড়ি থেকে কাজ করার।

অপরদিকে সতর্কতা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘নো-ফ্লাই’ এর তালিকায় যুক্ত করেছে ইসরায়েল।

রয়টার্সের খবরে বলা হয়, ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে এ পর্যন্ত ১২ জন মারা গেছেন। হাসপাতালে চিকিৎসাধীন আরও শতাধিক। প্রতিবেশী অনেক দেশের তুলনায় সেখানে ওমিক্রন ছড়াচ্ছে দ্রুত। এদিকে করোনা মহামারির প্রথম ঢেউয়ের চরম আঘাত থেকে শিক্ষা নিয়ে ইতালি আগেভাগেই কড়াকড়ি আরোপ করতে চলেছে।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতেও ওমিক্রন শনাক্ত হয়েছে। দেশটি একটি ‘লাল তালিকা’ তৈরি করেছে। যেখানে ঝুঁকিপূর্ণ হিসেবে যুক্তরাজ্য, গোটা ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলকে উল্লেখ করা হয়েছে।

এদিকে বাংলাদেশেও দুজন নারী ক্রিকেটার ওমিক্রনে আক্রান্ত হন। জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরলে তাদের শনাক্ত হয় ওমিক্রন। তবে তারা সুস্থ আছেন।

নভেম্বরের দিকে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো শনাক্ত হয় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এরপর দ্রুত গতিতে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এটি। আগের ধরনগুলোর তুলনায় ওমিক্রন অনেক বেশি সংক্রামক হলেও এটি কতটা গুরুতর অসুস্থ করে, তা এখনো নিশ্চিত নয়।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..