নিজস্ব প্রতিবেদক , আপলোডের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী, ২০২২ , আজকের সময় : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

লাল নাকি সবুজ!

আপেল সারা বছরের জন্য খুব সহজলভ্য একটি ফল।দাম বলা যায় মোটামুটি সাধ্যের মধ্যে। আপেলের কয়েক যা থাকলেও আমাদের দেশের বাজারে লাল আর সবুজ আপেলের অধিক কই বেশি। মনে প্রশ্ন জেগেছে কি যেকোনো আপেল খাবেন? কোনটি আপনার জন্য বেশি উপকারী।

কোন আপেলটি কে খাদ্য তালিকায় উপরের দিকে রাখবেন সে জন্য প্রথমে জানতে হবে দুটো আপেলের পুষ্টিগুণ আগুনে পার্থক্য। অর্থাৎ কোনটিতে ঠিক কোন গুনটি আছে সেদিকে নজর রেখেই ঠিক করতে হবে।

আবার ভিটামিন ই এর কথা চিন্তা করে লাল আপেল এর তুলনায় সবুজ আপেলের প্রায় দ্বিগুণ পরিমাণ ভিটামিন এ থাকে। এক্ষেত্রে ভিটামিন পরিমাণে বেশি পেতে আপনাকে সবুজ আপেলের রাখতে হবে খাবার তালিকা।

এই যেমন ধরুন লাল আপেল তুলনামূলকভাবে বেশি মিষ্টি হওয়ায় এতে কার্বোহাইড্রেট বেশি থাকে কিন্তু ফাইবার বা আঁশ কম থাকে। অপরদিকে সবুজ আপেলের কার্বোহাইড্রেট কম থাকে। তাই যারা ডায়েট মানেন বা কম ক্যালরির দিকে আগ্রহ দেখান তারা সবুজ আপেলেরই প্রাধান্য দেবেন।

তারপরে অ্যন্টি অক্সিডেন্টের কথা মাথায় রাখেন তাহলে কিন্তু আপনাকে লাল আপেল কেই এগিয়ে রাখতে হবে। কারণ লাল আপেলের পেকটিন ,কোয়ারেকটিন অ্যান্টিঅক্সিডেন্ট  গুলো সবুজ আপেলের তুলনায় বেশি থাকে।

সর্বোপরি লাল হোক আর সবুজ আপেলের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যার প্রতিটি উপাদানের জন্য দারুন উপকারী। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত চেষ্টা করুন কোনো না কোনো আপেল খাদ্য তালিকায় রাখতে।