বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা মুরাদনগরে সড়কে সোলার স্ট্রিট লাইট স্থাপন বরাবরই মানবিক কাজে নিজেকে বিলিয়ে দেন সার্জেন্ট জাহাঙ্গীর পটুয়াখালীতে সাংবাদিককে হুমকি: থানায় অভিযোগ দায়ের পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী

ইসরায়েল-রাশিয়ার বৈঠক, বাইডেনকে ফোন জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ৫৮৮১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

নে। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে অনেকটাই বিপর্যস্ত পূর্ব ইউরোপের এই দেশটি। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে নিরাপত্তা ও আর্থিক সহায়তা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার (৫ মার্চ) প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনলাপে এই সহায়তা চান ইউক্রেনের প্রেসিডেন্ট। অন্যদিকে সংকট নিরসনে মস্কো সফরে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টানা তিন ঘণ্টার বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। পরে বেনেটের সঙ্গেও ফোনালাপ করেন জেলেনস্কি। রোববার (৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপের বিষয়টি শনিবার নিজেই জানান ভলোদিমির জেলেনস্কি। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি জানান, ‘ক্রমাগত সংলাপের অংশ হিসেবে আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে আবারও কথা বলেছি। সংলাপের এজেন্ডায় নিরাপত্তা, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল।’

বাইডেন-জেলেনস্কির ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউসও। তারা জানিয়েছে, উভয় নেতা শনিবার প্রায় ৩০ মিনিট ফোনে কথা বলেন।

এছাড়া ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গেও ফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর তিন ঘণ্টাব্যাপী বৈঠকের পর বেনেটের সঙ্গে ফোনালাপ করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

আলজাজিরা বলছে, ইউক্রেনে রাশিয়ার চলমান সংকট নিরসনে শনিবার মস্কো সফরে যান ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এসময় রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনে ভ্লাদিমির পুতিনের সঙ্গে ৩ ঘণ্টার দীর্ঘ বৈঠক করেন তিনি। ইসরায়েলি প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে উভয় নেতা ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
বৈঠকের পর জার্মানির রাজধানী বার্লিনের উদ্দেশে রওয়ানা হন নাফতালি বেনেট। সেখানে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র দেশ হওয়া সত্ত্বেও রাশিয়ার সঙ্গে বেশ ভালো সম্পর্ক বজায় রেখে চলেছে ইসরায়েল। এর আগে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে প্রেসিডেন্ট জেলেনস্কির অনুরোধে মধ্যস্ততার প্রস্তাব দিয়েছিল ইহুদি এই দেশটি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..