নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : মঙ্গলবার, ১৭ মে, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দুদকের তথ্যের ভিত্তিতেই পিকে হালদার গ্রেপ্তার : পররাষ্ট্রসচিব

নিজস্ব প্রতিবেদক:

সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ করে ভারতে গ্রেপ্তার হওয়া পিকে হালদারের বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে পিকে হালদারকে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে ভারত তাকে (পিকে হালদার) বাংলাদেশে ফেরত পাঠাবে।

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রসচিব। এর আগে তার সঙ্গে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী সৌজন্য সাক্ষাৎ করতে আসেন।

পররাষ্ট্রসচিব বলেন, ‘পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া পিকে হালদারকে দেশের ফেরানোর ব্যাপারে ভারতের হাইকমিশনারের সঙ্গে কথা হয়েছে। তিনি আমাদের এ বিষয়ে সব ধরনের আশ্বাস দিয়েছেন।

পিকে হালদারের বিষয়ে হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, তাকে আইনি প্রক্রিয়া শেষে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। এ জন্য একটু সময়ও লাগতে পারে। এ ধরনের বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়।‌ তাকে ফেরত পাঠানোর বিষয়টাও আইনি প্রক্রিয়া অনুসরণ করেই করতে হবে।

হাইকমিশনার বলেন, পিকে হালদারের বিষয়ে পররাষ্ট্রসচিবের সঙ্গে কথা হয়েছে। এটি দুই দেশের নিয়মিত সহযোগিতার একটি অংশ। গত সপ্তাহে ছুটির দিনে তাকে গ্রেপ্তার করা হয়েছে। আইন প্রক্রিয়া শেষ করেই তাকে বাংলাদেশে ফেরত পাঠানো অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ সরকার ভারতের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়েছে। আমরা তা যাচাই করছি। এ ক্ষেত্রে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। আমাদের কাছে যা তথ্য আছে তার ভিত্তিতে একটা সময় বাংলাদেশকে জানানো হবে।