অনলাইন ডেস্ক , আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ , আজকের সময় : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ফেসবুক ও ইউটিউবসহ দেশের মিডিয়া মনিটরিং করতে ইসির কমিটি গঠন

নির্বাচন কমিশন (ইসি) এবার চার সদস্যের কমিটি গঠন করলো দেশের প্রিন্ট মিডিয়া, টেলিভিশন চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল, ফেসবুক ও ইউটিউব মনিটরিং করতে। আজ বৃহস্পতিবার এ কমিটি গঠন করা হয়।

জানা গেছে, ইসির যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামানকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য তিন সদস্য হলেন, সিনিয়র সহকারী সচিব মো. আছলাম, গ্রন্থাগারিক বেগম নাছিমা আক্তার ও সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুক হক স্বাক্ষরিত কমিটি গঠনের অফিস আদেশে এমনটাই জানানো হয়েছে। এতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ইত্যাদিসহ গণমাধ্যম পর্যবেক্ষণ করবে এ ‘মিডিয়া মনিটরিং কমিটি’। এ কমিটি প্রতিদিন ইসিকে নিয়ে যে কোনো খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারদের কাছে প্রতিবেদন দাখিল করবে।
কমিটির কার্যপরিধি :
১। কমিটি বিভিন্ন প্রিন্ট মিডিয়া, টেলিভিশন চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল, ফেসবুক, ইউটিউব মনিটর করবে।
২। কমিটির সদস্যরা তার দায়িত্বাধীন নির্ধারিত মিডিয়ায় ২৪ ঘণ্টায় কী খবর ছাপানো বা প্রকাশিত হয়েছে, তা সকাল ১১টার মধ্যে কমিটির আহ্বায়কের কাছে রিপোর্ট করবে।
৩। আহ্বায়ক তা প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারবৃন্দের এবং সচিবের কাছে উপস্থাপন করবেন এবং
৪। কমিটি প্রয়োজনে যে কোনো কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।

ইসি কর্মকর্তারা জানান, কেবল মিডিয়া মনিটরিং কমিটিই ইসির সংক্রান্ত খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করবে তা নয়। মাঠ পর্যায়ে সকল কর্মকর্তাকেও বিষয়টি সম্পর্কে সচেতন থাকতে হবে। এক্ষেত্রে দেশের যে স্থানে যে কোনো কিছু হলে তা কমিটিকে অবহিত করতে হবে।