নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : শনিবার, ৬ আগস্ট, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাস ভাড়া পুনর্নির্ধারণে মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসছে বিআরটিএ

নিজস্ব প্রতিবেদক:

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এক দিন পর আজ শনিবার বাস ভাড়া পুনর্নির্ধারণে সরকারি কমিটির বৈঠক ডাকা হয়েছে।

এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় পরিবহণ খাতে সমস্যা তৈরি হবে। জ্বালানির দাম বৃদ্ধির ফলে ভাড়া বৃদ্ধি পেতে পারে। তবে, বিআরটিএর সঙ্গে বিকেল ৫টায় বৈঠক শেষে এ বিষয়ে সিদ্বান্ত জানা যাবে।’

গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টা থেকেই কার্যকর হয়েছে জ্বালানি তেলের নতুন দাম। এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন বলছে—ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে লাগবে ১১৪ টাকা। অকটেন কিনতে প্রতি লিটারে দিতে হবে ১৩৫ টাকা। আর, প্রতি লিটার পেট্রোলের দাম ১৩০ টাকা।

মূল্যবৃদ্ধির কারণ ব্যাখ্যায় জ্বালানি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি থেকে জুলাই ২০২২ পর্যন্ত) জ্বালানি তেল বিক্রিতে আট হাজার ১৪ কোটি টাকার বেশি লোকসান দিয়েছে। বর্তমানে আন্তর্জাতিক তেলের বাজার পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে যৌক্তিক মূল্য সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছে।

মূল্যবৃদ্ধির পরপর প্রয়োজনীয় জ্বালানি না পেয়ে বিক্ষোভ করতে দেখা যায় অনেক মোটরসাইকেল চালককে। ঘটে সড়ক অবরোধের মতো ঘটনাও। এরই মধ্যে বিভিন্ন বিভাগীয় শহরেও যান চলাচল বন্ধের খবর পাওয়া যাচ্ছে।

আজ শনিবার সকাল থেকে ব্যস্ত রাজধানীর চিরচেনা রূপ দেখা যায়নি। সকাল প্রায় ১০টা পর্যন্ত রাজধানীতে খুব একটা গাড়ি চলাচল করতে দেখা যায়নি। বিশেষ করে গণপরিবহণের সংকট রয়েছে রাস্তায়। তাই, ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।