শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার

সামরিক উড়োজাহাজ তৈরি করবে টাটা ও এয়ারবাস

অনলাইন ডেস্ক
  • আপলোডের সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ৬০২২ বার পঠিত

ভারতের গুজরাটে ২২ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ভারতীয় প্রতিষ্ঠান টাটা ও বহুজাতিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস। এই দুই প্রতিষ্ঠানের গুজরাটে বিপুল অর্থ বিনিয়োগের উদ্দেশ্য হলো সামরিক যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের প্রতিরক্ষা সচিব ড. অজয় কুমার জানান, ভারতে এ ধরনের প্রকল্প এটিই প্রথম। একটি বেসরকারি সংস্থা ভারতে সামরিক উড়োজাহাজ তৈরি করবে। প্রকল্পের মোট ব্যয় ২১ হাজার ৯৩৫ কোটি রুপি। উড়োজাহাজগুলো বেসামরিক কাজেও ব্যবহার করা যাবে বলে জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়, আগামী রোববার (৩০ অক্টোবর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারোদারায় এই প্রকল্পের কারখানা নির্মাণকাজ উদ্বোধন করবেন। প্রকল্পটি গুজরাটে বিপুল কর্মসংস্থান সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রকল্প শুরু হওয়ার কয়েক দিন পরই গুজরাটের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

টাটা ও এয়ারবাসের এই যৌথ প্রকল্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ নীতিকে আরও দ্রুত এগিয়ে নিয়ে যাবে বলেই বিশ্বাস করেন বিশ্লেষকরা। এই নীতি অনুসারে ভারতের প্রতিরক্ষা খাতে বিদেশি অস্ত্র ও সরঞ্জামের ক্রয় কমিয়ে আনা হবে ও বেশিরভাগই পূরণ করা হবে অভ্যন্তরীণ উৎস থেকে।

এর আগে, সেপ্টেম্বরে মহারাষ্ট্রকে হারিয়ে গুজরাট সাড়ে ১৯ বিলিয়ন ডলার সমমূল্যের বিনিয়োগ আকৃষ্ট করেছিল। যে অর্থ বিনিয়োগ করা হবে চিপ নির্মাণ বা সেমিকন্ডাক্টর শিল্পে।

মুম্বাইভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ভ্যান্ডেটা লিমিটেড ও তাইওয়ানের ফক্সকন যৌথভাবে গুজরাটের আহমেদাবাদে চিপ শিল্প গড়ে তোলার ঘোষণা দেয়। ধারণা করা হচ্ছে, এই প্রকল্প বাস্তবায়িত হলে অন্তত ১ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..