নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বৈশ্বিক এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু জিইয়ে রাখতে ওআইসিকে অনুরোধ

বৈশ্বিক এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু জিইয়ে রাখতে পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্যা ওআইসি মেম্বার স্টেটকে (পিইউআইসি) অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পাশাপাশি তিনি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসন নিশ্চিতে পিইউআইসিকে কূটনৈতিক প্রচেষ্টা বাড়ানোর আহ্বান জানান।

বুধবার (২১ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সফররত পিইউআইসি ১১ সদস্যের একটি প্রতিনিধিদল। এ সময় মন্ত্রী এসব অনুরোধ করেন।

বৈঠকে ড. মোমেন ওআইসি সদস্যদের কাছে নির্যাতিত রোহিঙ্গাদের চিত্র তুলে ধরার জন্য পিইউআইসির অবদানের প্রশংসা করেন। প্রতিনিধিদল নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায় এবং রোহিঙ্গা সংকট নিরসনে তাদের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন।

তুর্কি, ইরান ও উগান্ডার পিইউআইসির সংসদ সদস্য এবং এর সেক্রেটারি জেনারেলসহ ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর নেতৃত্বে ছিলেন প্রফেসর ড. ওরহান আতালয়।

প্রতিনিধিদল সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিনের সঙ্গে সাক্ষাৎ করে। পরদিন তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার পাশাপাশি সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করে।