মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
শিরোনামঃ
রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের নতুন সভাপতি আরিফ, সম্পাদক জামিল পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত

ডিজিটাল পরিষেবা খাতে ঢাকার সঙ্গে কাজ করার প্রস্তাব নাইজেরিয়ার

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ৫৮৩৩ বার পঠিত

কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও নাইজেরিয়া। পাশাপাশি আবুজা ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল পরিষেবা খাতে ঢাকার সঙ্গে একত্রে কাজ করার প্রস্তাব দিয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন নাইজেরিয়ার যোগাযোগ ও ডিজিটাল অর্থনীতি বিষয়ক মন্ত্রী অধ্যাপক ইসা আলী ইব্রাহিম পান্তামির নেতৃত্বে ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল।

বৈঠকে প্রথমবারের মতো বড় একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফরে আসার জন্য নাইজেরিয়ান মন্ত্রীকে ধন্যবাদ জানান মোমেন। একইসঙ্গে নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক খাতে গত এক দশকে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনের কথা তুলে ধরেন তিনি।

মোমেন বলেন, বিদ্যমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট সত্ত্বেও বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখছে।

নাইজেরিয়ান প্রতিনিধি দলকে ডিজিটাল সেক্টরে বাংলাদেশের পারফরম্যান্স, বিশেষ করে দ্রুত উন্নত করা আইটি সেক্টর এবং বাংলাদেশ হাই-টেক পার্কের সুযোগ সম্পর্কে অবহিত করেন মোমেন।

বৈঠকে উভয়পক্ষ বাংলাদেশি কৃষকদের দ্বারা নাইজেরিয়ায় চুক্তিভিত্তিক চাষের সম্ভাবনা অনুসন্ধানের পাশাপাশি কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতার বিষয়ে সম্মত হন।

ডি-৮ দেশগুলোকে পারস্পরিক বাণিজ্য বৃদ্ধির প্রচেষ্টা ত্বরান্বিত করার ওপর জোর দেন ড. মোমেন। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে নাইজেরিয়ার অব্যাহত সমর্থন কামনা করেন তিনি।

এদিন নাইজেরিয়ান মন্ত্রী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গেও একটি সংক্ষিপ্ত বৈঠকে মিলিত হন। বৈঠকে তারা চলমান দ্বিপাক্ষিক সহযোগিতা, বিশেষ করে দুই দেশের জনগণের যোগাযোগ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..