সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
লিবিয়া থেকে আরো ১৪৪ জন অনিয়মিত বাংলাদেশী দেশে ফিরেছেন স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী পটুয়াখালী পৌর নির্বাচনের প্রতীক বরাদ্দ, অংশগ্রহণের অধিকাংশই তরুণ তাড়াইলে দাখিল পরীক্ষায় নকলের অভিযোগে মাদ্রাসার অধ্যক্ষসহ গ্রেফতার ৩ ওসি সাজ্জাদ হোসেন’র কৌশলী ভূমিকায়- পলাশবাড়ীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক উন্নতি শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন যথাযথ অনুবাদের মাধ্যমে বাংলা শিল্প-সাহিত্যকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির শ্রদ্ধা নিবেদন

ডিজিটাল পরিষেবা খাতে ঢাকার সঙ্গে কাজ করার প্রস্তাব নাইজেরিয়ার

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ৫৮১৬ বার পঠিত

কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও নাইজেরিয়া। পাশাপাশি আবুজা ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল পরিষেবা খাতে ঢাকার সঙ্গে একত্রে কাজ করার প্রস্তাব দিয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন নাইজেরিয়ার যোগাযোগ ও ডিজিটাল অর্থনীতি বিষয়ক মন্ত্রী অধ্যাপক ইসা আলী ইব্রাহিম পান্তামির নেতৃত্বে ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল।

বৈঠকে প্রথমবারের মতো বড় একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফরে আসার জন্য নাইজেরিয়ান মন্ত্রীকে ধন্যবাদ জানান মোমেন। একইসঙ্গে নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক খাতে গত এক দশকে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনের কথা তুলে ধরেন তিনি।

মোমেন বলেন, বিদ্যমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট সত্ত্বেও বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখছে।

নাইজেরিয়ান প্রতিনিধি দলকে ডিজিটাল সেক্টরে বাংলাদেশের পারফরম্যান্স, বিশেষ করে দ্রুত উন্নত করা আইটি সেক্টর এবং বাংলাদেশ হাই-টেক পার্কের সুযোগ সম্পর্কে অবহিত করেন মোমেন।

বৈঠকে উভয়পক্ষ বাংলাদেশি কৃষকদের দ্বারা নাইজেরিয়ায় চুক্তিভিত্তিক চাষের সম্ভাবনা অনুসন্ধানের পাশাপাশি কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতার বিষয়ে সম্মত হন।

ডি-৮ দেশগুলোকে পারস্পরিক বাণিজ্য বৃদ্ধির প্রচেষ্টা ত্বরান্বিত করার ওপর জোর দেন ড. মোমেন। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে নাইজেরিয়ার অব্যাহত সমর্থন কামনা করেন তিনি।

এদিন নাইজেরিয়ান মন্ত্রী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গেও একটি সংক্ষিপ্ত বৈঠকে মিলিত হন। বৈঠকে তারা চলমান দ্বিপাক্ষিক সহযোগিতা, বিশেষ করে দুই দেশের জনগণের যোগাযোগ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..