এস চাঙমা সত্যজিৎ (খাগড়াছড়ি প্রতিনিধি): , আপলোডের সময় : সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩ , আজকের সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

খাগড়াছড়িতে বাংলাদেশ ভারতের সীমান্ত রক্ষীর বৈঠক

এস চাঙমা সত্যজিৎ (খাগড়াছড়ি প্রতিনিধি):

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলার বাংলাদেশ- ভারতের দু’দেশের সীমান্ত রক্ষীর কমাণ্ডার পর্যায়ে সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে বাংলাদেশ ও ভারতের দু’দেশের সীমান্ত এলাকায় শান্তি শৃঙ্খলা ও নিরাপত্তা স্থিতিশীলতা বজায় রাখার জন্য উভয় পক্ষের মধ্যে সুসম্পর্ক রাখতে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আজ খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলার ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার সকাল ১১টায় ৪৩ নং বিজিবি রামগড় ব্যাটালিয়নের অধীনস্থ রামগড় বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ২২১৫/৬ – আরবি এর নিকট রামগড় পৌরসভার সম্মেলন কক্ষে বাংলাদেশের অভ্যন্তরে গুইমারা বিজিবির সেক্টর কমান্ডার এবং প্রতিপক্ষ ভারতের ত্রিপুরার উদয়পুর সেক্টরের ডিআইজি বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) বাংলাদেশ ও ভারতের মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সম্পর্কিত এক সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এসময় সমন্বয় বৈঠকে আলোচ্যসূচী হিসেবে নির্মাণাধীন রামগড় সরকারী উচ্চ বিদ্যালয় সম্পর্কে আলোচনা করা হয় এবং বৈঠক শেষে যৌথভাবে পরিদর্শন করেছেন বলে জানা গেছে। পরিদর্শন শেষে প্রতিপক্ষ ভারতের ত্রিপুরা রাজ্যের উদয়পুর সেক্টরের কমাণ্ডার ডিআইজি বিএসএফ জানান এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন তাঁদের উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তরে প্রেরণ করা হবে এবং উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তরের অনুমোদন প্রাপ্তি সাপেক্ষে বাংলাদেশের সীমান্ত প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)কে অবগত করা হবে। এছাড়াও সীমান্ত সংশ্লিষ্ট বিষয়াবলীসহ উভয় পক্ষ দু’দেশের সীমান্ত সংক্রান্ত যেকোনো সমস্যা সংক্রান্ত বিষয়ে আলোচনা ও যোগাযোগের মাধ্যমে সমাধান করার উভয় পক্ষের মধ্যে ঐক্যমত্য পোষণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সমন্বয় বৈঠকে বাংলাদেশের পক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র নেতৃত্বে ছিলেন গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ আবদুল মালেক এবং ভারতের ত্রিপুরা রাজ্যের উদয়পুর সেক্টরের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ)র পক্ষে নেতৃত্ব দেন ডিআইজি শেখর গুপ্তা। এছাড়া বৈঠকে আরও বাংলাদেশের বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র পক্ষে উপস্থিত ছিলেন খেদারছড়া ৪০ নং ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্ণেল সোহেল আহমেদ পিএসসি, যামিনীপাড়া ২৩ নং ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল এ বি এম জাহিদুল করিম এসি, রামগড় ৪৩ নং ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ হাফিজুর রহমান পিএসসি, গুইমারা সেক্টর সদর দপ্তর’র অতিরিক্ত পরিচালক (অপারেশন) মেজর রাশেদ মাহমুদ, যামিনীপাড়া ২৩ নং ব্যাটালিয়ন বিজিবির ক্যাপ্টেন মোঃ আশিকুর রহমান, রামগড় ৪৩ নং ব্যাটালিয়ন বিজিবির ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার সহকারী পরিচালক রাজু আহমেদ পিবিজিএমএস এবং ভারতের বিএসএফ এর পক্ষে উপস্থিত ছিলেন উদয়পুর সেক্টরের ডেপুটি কমাণ্ডার ৯৬ বিএসএফ ব্যাটালিয়ন এর ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট (টুআইসি) শ্রী রাজ পাল সিং, উদয়পুর সেক্টরের ডেপুটি কমাণ্ডার শ্রী অমৃত কুমার , এ্যাসিস্ট্যান্ট কমাণ্ডার শ্রী নিতিন রানা এবং স্টাফ অফিসার শ্রী প্রেমজিত।