বেতাগী (বরগুনা) প্রতিনিধি: , আপলোডের সময় : রবিবার, ৫ মার্চ, ২০২৩ , আজকের সময় : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বেতাগীতে স্পোর্টসে’র দাবিতে শিক্ষার্থীদের পরিক্ষা বর্জন

বেতাগীতে উপজেলার বিবিচিনি নিয়ামতি যুক্ত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে গত ৫ মার্চ ২০২৩ সকাল ১০ ঘটিকার সময় এইচএসসি টেস্ট পরিক্ষা হওয়ার কথা থাকলেও পরিক্ষা বর্জন করে বার্ষিক ক্রিয়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্পোর্টস এর জন্য ৯ টা ৫০ মিনিটে কলেজ মাঠে নেমে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

এসময় পরিক্ষার্থীরা বলেন আমাদের কলেজে স্পোর্টস করতে হবে না করলে আমরা পরিক্ষা দিবো না। পরিক্ষার্থীদের আন্দোলন করার সময় স্কুল শাখার অনেক শিক্ষক ছবি তুলে তাদের উৎসাহ দিতেও দেখা গেছে।

কলেজ সূত্রে জানা যায় ২০২৩ -২৪ দুই বছরের জন্য গভর্নিং বডির নতুন কমিটি হওয়ার পরে কলেজের শিক্ষকরা দুটি ভাগে বিভক্ত হয়।

নতুন কমিটি আশার পরেই কলেজ সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সকাল দশটা থেকে চারটা পর্যন্ত সকল শিক্ষক কর্মচারী থাকার নির্দেশনা থাকলে সে নির্দেশনা বাস্তবায়ন করেন নতুন কমিটি।

এতে অনেক শিক্ষকের কোচিং বাণিজ্যের চরম অবনতি ও রাজনীতির সাথে জরিত শিক্ষকদের মিটিং মিছিল সভা করতে সমস্যা হয়। একারনেও কোচিং বাণিজ্য সাথে জরিত শিক্ষক ও রাজনৈতিক পদে থাকা শিক্ষকরা একজোট হয়ে এর বিরোধিতা করতে নানান কৌশল অবলম্বন করেন।

কমিটি সূত্রে জানাযায় কলেজে বিশৃঙ্খলা করার জন্য কিছু দিন আগে উপজেলা যুবলীগ নেতা ও কলেজের চতুর্থ শ্রেণীর এক কর্মচারি ধরা সিনিয়র এক প্রভাষকে লাঞ্ছিতও করিয়েছে এক প্রভাষক। ছাত্রছাত্রীদের উস্কানি দিতেছে যে তোমার কলেজে স্পোর্টস করার কথা বলবে না করলে পরিক্ষা দিবে না।

একাদিক অবিভাবকরা কাছে জানতে চাইলে তারা বলেন কলেজের ঠিক মতো শিক্ষক থাকে না এসে স্বাক্ষর করে চলে যায় তারা তো ঠিক বেতন পাচ্ছে আমাদের ছেলে মেয়েদের কি অবস্থা হবে তারা এরকম করলে। আবার তাদের জামেলা রেশ মেটাতে আমাদের ছেলে মেয়েদের ব্যবহার করছে আমরা এ থেকে পরিত্যান চাই।

গভর্নিং বডি সভাপতির বীর মুক্তিযোদ্ধা মোঃ ফরিদ উদ্দিন গাজী বলেন আমার আমলে কলেজে কোন অনিয়ম হবে না সরকারি যেই বিধি-বিধান আছে সে অনুযায়ী কলেজ পরিচালিত হচ্ছে ভবিষ্যতেও হবে।

শিক্ষার্থীদের পরিক্ষা বর্জন এর বিষয় জানতে চাইলে তিনি বলেন তাদের অবিভাবকের সাথে আলোচনা করে ঠিক করবো যে কি করলে ভালো হয়। আর কলেজে আমি আশার আগে যে অনিয়োম ছিলো সেটি মোটামুটি কিছু টা ঠিক করেছি সরকারি বিধান এর বাহিরে গিয়ে কিছু করা আমার পক্ষে সম্ভব না আর আমি সেটা করবোও না।