সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন
শিরোনামঃ
জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে : ইসি আহসান হাবিব জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে তীব্র দাবদাহে ইসলামী যুব আন্দোলনের হাতপাখা বিতরণ দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর হলুদ সাংবাদিকতা প্রতিরোধে সকলকে দায়িত্বশীল হতে হবে : বিচারপতি নিজামুল হক গলাচিপা ও দশমিনায় প্রকাশ্যে নিধন হচ্ছে রেনু পোনা,কথা বলতে নারাজ কর্তৃপক্ষ ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বেলা অবেলা : স্বপ্না রহমান ডিএসইসি’র নতুন সভাপতি ডিবিসি’র মুক্তাদির অনিক

দুই বছর পর মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ৬০৪৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

করোনা সংক্রমণ কমায় দেড় বছর পর গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও ক্লাস হতো সীমিত পরিসরে। তবে এবার পুরনো চেহারায় ফিরছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আগামীকাল মঙ্গলবার (১৫ মার্চ) থেকে মাধ্যমিকে আবারও পুরোদমে ক্লাস শুরু হচ্ছে।

অন্যদিকে টানা দুই বছর বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে প্রাক-প্রাথমিকেরও ক্লাস শুরু হবে। সপ্তাহে দুই দিন (রবি ও মঙ্গলবার) ক্লাসে অংশ নেবে এ স্তরের শিক্ষার্থীরা।

সোমবার (১৪ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। এতে সই করেছেন যুগ্ম-সচিব মো. নজরুল ইসলাম।

অফিস আদেশে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ বিভাগের (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা) আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান ১৫ মার্চ থেকে অব্যাহত থাকবে।

এর মাধ্যমে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান অব্যাহত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। আদেশটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৭ মার্চ করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয় দুই দফায়। প্রথম দফায় প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানের দুয়ার খোলে।

করোনার তৃতীয় ঢেউয়ে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধ করে দেওয়া হয় গত ২১ জানুয়ারি। এ দফায় এক মাস সশরীরে ক্লাস বন্ধ থাকার পর গত ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হয়। ২ মার্চ থেকে সশরীরে ক্লাস শুরু হয় প্রাথমিকে।

 

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..