সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

নির্বাহী আদেশেই বাড়ছে বিদ্যুতের দাম, ১ জানুয়ারী কার্যকর

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৫৮২০ বার পঠিত

দেশে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিট প্রতি ১৯ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১ জানুয়ারি থেকে নতুন দাম কার্যকর হবে। একইসঙ্গে এখন থেকে প্রতি মাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরকারের এক নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে এখনও প্রজ্ঞাপন জারি করা হয়নি। আজকের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

দাম বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে বিদ্যুৎ সচিব হাবীবুর রহমান বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি বিষয়ক প্রজ্ঞাপন আজ রাতে প্রকাশ করা হবে। কত শতাংশ দাম বাড়বে সেটা প্রজ্ঞাপনেই জানানো হবে।

বিদ্যুৎ বিভাগের একটি সূত্র জানিয়েছে, ইউনিট প্রতি দাম বাড়বে ১৯ পয়সা করে।

এর আগে রোববার (৮ জানুয়ারি) বিদ্যুতের দাম বৃদ্ধির ওপর গণশুনানির আয়োজন করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তাতে বিদ্যুৎ বিতরণকারী ছয়টি প্রতিষ্ঠান/সংস্থা দাম বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করে। ওই শুনানিতে বিদ্যুতের দাম ১৫.৪৩ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছিল বিইআরসির কারিগরি কমিটি।

তবে তাদের সুপারিশের ভিত্তিতে নয়, প্রথমবারের মতো সরকারের নির্বাহী আদেশেই বিদ্যুতের দাম বাড়ছে।

গত ৩০ নভেম্বর বিইআরসি অধ্যাদেশ ২০২২ সংশোধনের কারণে সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পায় সরকার। ওই অধ্যাদেশের আওতায় বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা দিচ্ছে বিদ্যুৎ বিভাগ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..