বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৮ পূর্বাহ্ন

নির্বাহী আদেশেই বাড়ছে বিদ্যুতের দাম, ১ জানুয়ারী কার্যকর

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৫৭৬৩ বার পঠিত

দেশে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিট প্রতি ১৯ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১ জানুয়ারি থেকে নতুন দাম কার্যকর হবে। একইসঙ্গে এখন থেকে প্রতি মাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরকারের এক নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে এখনও প্রজ্ঞাপন জারি করা হয়নি। আজকের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

দাম বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে বিদ্যুৎ সচিব হাবীবুর রহমান বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি বিষয়ক প্রজ্ঞাপন আজ রাতে প্রকাশ করা হবে। কত শতাংশ দাম বাড়বে সেটা প্রজ্ঞাপনেই জানানো হবে।

বিদ্যুৎ বিভাগের একটি সূত্র জানিয়েছে, ইউনিট প্রতি দাম বাড়বে ১৯ পয়সা করে।

এর আগে রোববার (৮ জানুয়ারি) বিদ্যুতের দাম বৃদ্ধির ওপর গণশুনানির আয়োজন করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তাতে বিদ্যুৎ বিতরণকারী ছয়টি প্রতিষ্ঠান/সংস্থা দাম বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করে। ওই শুনানিতে বিদ্যুতের দাম ১৫.৪৩ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছিল বিইআরসির কারিগরি কমিটি।

তবে তাদের সুপারিশের ভিত্তিতে নয়, প্রথমবারের মতো সরকারের নির্বাহী আদেশেই বিদ্যুতের দাম বাড়ছে।

গত ৩০ নভেম্বর বিইআরসি অধ্যাদেশ ২০২২ সংশোধনের কারণে সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পায় সরকার। ওই অধ্যাদেশের আওতায় বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা দিচ্ছে বিদ্যুৎ বিভাগ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..