শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার তাড়াইলে সারসহ উফশী ও আউশ ধান পাচ্ছে ৭৫০ জন কৃষক মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর

ভোলায় তীব্র গরমে বাড়ছে তালপাখার কদর

সাব্বির আলম বাবু (নিজস্ব প্রতিবেদক):
  • আপলোডের সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ৫৮০৬ বার পঠিত

বেশকিছুদিন ধরেই সারাদেশ জুড়ে চলছে তীব্র তাপদাহ। অতিষ্ঠ গরম নিবাবরনের জন্য তাই ভোলা জেলার সর্বত্র বেড়েছে তালপাখা কেনার ধুম। ছোট বড় আকার ভেদে প্রতিটি তালপাখা ৬০/১০০ টাকায় বিক্রি হচ্ছে।

জেলা সদরে এক শিশুকে তালপাখা বিক্রি করতে দেখা যায়। এ সময় নানা বয়সের নারী-পরুষদের ৫০ টাকায় তালপাখাগুলো কিনতে দেখা যায়। বোরহানউদ্দিন এলাকা থেকে মার্কেটে আসা তালপাখা ক্রেতা রুমানা ইসলাম জানান, রাতের বেলায় বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং হওয়ার কারনে ছেলেমেয়েদের লেখাপড়ায় ব্যাপক ক্ষতি হচ্ছে। আমরা ছেলে-মেয়ে নিয়ে গরমে রাতে ও দিনের বেলায় ঘরের ভেতরে থাকতে পারি না। এখন শুনতে পাচ্ছি বিদ্যুতের দুটি কেন্দ্রে বিদ্যুত উৎপাদন বন্ধ হয়ে যাচ্ছে। তাই ফ্যানের বিকল্প হিসেবে আমরা নিরুপায় হয়ে তালপাখা কিনছি। অপরদিকে আবহাওয়া অফিস সারাদেশের তাপমাত্রা কমার বিষয়ে এখনো কোন ধরনের সু-খবর দিতে পারেনি।

বাংলাদেশ ডিজিটাল যুগে প্রবেশ করে সবকিছুতে আধুনিকতার ছোঁয়া লাগালেও বিদ্যুত সম্পর্কিত বিলাসবহুল পন্য ঘন ঘন লোডশেডিং এর কারনে বেশীর ভাগই অকেজো। তাই তীব্র তাপদাহ থেকে নিজেকে নিবারন ও ঠান্ডা হাওয়ার শীতল পরশ পেতে জনগনকে সেই পুরনো অবহেলিত বিলুপ্তপ্রায় এতিহ্যবাহী তালের হাত পাখার উপর নির্ভর করতে হচ্ছে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..