নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩ , আজকের সময় : সোমবার, ২০ মে, ২০২৪

জি ২০ সম্মেলনে সাংবাদিকদের জন্য বিশাল মিডিয়া সেন্টার

জি ২০ নেতাদের শীর্ষ সম্মেলন ২০২৩-এর নিরবচ্ছিন্ন কভারেজের জন্য বিদেশী এবং স্থানীয় মিডিয়া কর্মীদের সুবিধার্থে আধুনিক সুযোগ-সুবিধাসহ একটি বিশাল আন্তর্জাতিক মিডিয়া সেন্টার (আইএমসি) মিডিয়া সন্টার স্থাপন করা হয়েছে।
ভারতের রাজধানীতে প্রগতি ময়দানে নতুন উদ্বোধন করা অত্যাধুনিক ভারত মন্ডপাম কনভেনশন সেন্টারে আয়োজিত বিশাল এই বৈশ্বিক ইভেন্টটির আয়োজনে ফলে ভারতের সক্ষমতার আরও একটি পালক যুক্ত করেছে।
দুটি বিশাল ফ্লোরে বিস্তৃত এই মিডিয়া সেন্টারটি দেশ-বিদেশের ২০০০ জনেরও বেশি মিডিয়া কর্মীকে অভ্যর্থনা  জানাচ্ছে। সাংবাদিকদের ব্যবহারের জন্য উচ্চ গতির ওয়াইফাই সংযোগসহ ১৩০০টি ওয়ার্ক স্টেশন এবং ৪০০ টিরও বেশি ল্যাপটপ রয়েছে।
দেয়ালে বিশাল ডিজিটাল স্ক্রিন বসানো হয়েছে যাতে সাংবাদিকরা মেগা জি ২০ সামিটের লাইভ অংশ দেখতে পারেন।
বেশ কয়েকটি প্রিন্টারও প্রস্তুত রাখা হয়েছিল যাতে গণমাধ্যমকর্মীরা প্রয়োজনীয় নথির প্রিন্ট নিতে পারেন।
এগুলো ছাড়াও, এটির একটি বিশেষ আন্তর্জাতিক সম্প্রচার কেন্দ্র রয়েছে এবং বিশিষ্ট স্থানীয় ও আন্তর্জাতিক মিডিয়া আউটলেটগুলোর জন্য বিশেষ মিডিয়া বুথ স্থাপন করা হয়েছে যে সুবিধাগুলো পাওয়ার জন্য আগে অনুরোধ করা হয়েছিল।
তথ্য কিয়স্ক এবং হেল্প ডেস্ক সহ মিডিয়া লাউঞ্জ সরবরাহ করা হয়েছে। যে কোনো জরুরি অবস্থা মোকাবিলায় একটি মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।
কাজের অঞ্চলগুলোর নামকরণ করা হয়েছে ভারতের অভ্যন্তরে প্রবাহিত বিভিন্ন নদীর নামে। সে গুলো হল সিন্ধু, নর্মদা, কৃষ্ণা, কাবেরী ও যমুনা।
এছাড়াও, কর্তৃপক্ষ মিডিয়া কন্টিনজেন্টদের জন্য চা, কফি এবং অন্যান্য পানীয়ের সাথে খাবার সরবরাহ করছে। মিডিয়া সেন্টারের বাইরে পর্যাপ্ত শৌচাগারের ব্যবস্থা করা হয়েছে। মিডিয়া সেন্টারের পরিষ্কার-পরিচ্ছন্নতাও অনুষ্ঠানটি কভার করা সাংবাদিকদের আকৃষ্ট করে।