শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে মির্জাগঞ্জে ইসি সচিব’র সাথে মতবিনিময় সভা পটুয়াখালীতে সাবেক ইউপি সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাংলাদেশ মাইক্রোবায়োলজিস্ট সোসাইটির ৩৫তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি
  • আপলোডের সময় : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ৫৮৮৬ বার পঠিত

বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম)-এর ৩৫তম বার্ষিক সম্মেলন আজ শনিবার (১১ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলন উদ্বোধন করেন।

এতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এবছর সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘বৈশ্বিক মহামারিতে সুপারবাগ এর চ্যালেঞ্জ মোকাবেলায় অণুজীব বিজ্ঞানীদের ভূমিকা’।

অধ্যাপক ড. মো. মাহফুজুল হকের সভাপতিত্বে সম্মেলনে জাতীয় অধ্যাপক ড. শাহ্লা খাতুন, ঢাবি জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা এবং বিএসএম-এর সভাপতি অধ্যাপক ড. এ আর এম সোলায়মান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। সম্মেলনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং আইসিডিডিআরবি’র ভাইরোলজি ল্যাবরেটরি প্রধান ড. মুস্তাফিজুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বৈশ্বিক মহামারিতে সুপারবাগ এখন মানব জাতির জন্য বড় ধরণের হুমকি। প্রকৃতি, পরিবেশ ও মানবজাতির জন্য বিবর্তন একটি স্বাভাবিক বিষয়। এই বিবর্তনের সাথে খাপ খাইয়ে চলার জন্য নতুন নতুন গবেষণা ও উদ্ভাবন করতে হবে।

এজন্য সম্মিলিত প্রয়াসের বিকল্প নেই। সুপারবাগ ও সকল মহামারি থেকে মানবজাতিকে রক্ষা করতে নিরলস পরিশ্রমের মাধ্যমে মৌলিক গবেষণা ও উদ্ভাবনের জন্য উপাচার্য শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের প্রতি আহŸান জানান।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, সুপারবাগের কারণে প্রতিদিন বিশ্বে অনেক মানুষের প্রাণহানী ঘটছে। তিনি এই সম্মেলন আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। বিদ্যা-বুদ্ধি ও গবেষণা দিয়ে বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট দেশ সেবায় এবং মানবজাতিকে রক্ষায় কাজ করে যাবে বলে তিনি প্রত্যাশা করেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..