মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদ উপলক্ষে অসহায় শিশুদের মাঝে এসো গড়ি ফাউন্ডেশন’র পোশাক বিতরণ ঈদে নাড়ির টানে ঘড় মুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে পুলিশ: গাইবান্ধা পুলিশ সুপার গণপূর্তের প্রধান প্রকৌশলী পদ পেতে ২০ কোটি টাকার মিশনে মোসলেহ উদ্দীন ইলিয়টগঞ্জ-মুরাদনগর-বাঞ্ছারামপুর সড়কের কাজ দ্রুত শুরুর তাগিদ এমপি জাহাঙ্গীর আলম সরকারে মির্জাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত মির্জাগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত মুরাদনগরে ঈদের আগে ব্যবসায়ীদের সব পুড়ে ছাই বান্দরবানের থানচিতে কৃষি ও সোনালী ব্যাংকে ডাকাতি দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

স্বাস্থ্যখাতে গবেষণার পরিধি বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ৬০৮৩ বার পঠিত

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের দেওয়া বিধিনিষেধ মেনে চলা এবং সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে আজ বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এ সময় দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সরকারে থাকাকালে প্রযুক্তির মাধ্যমে উন্নয়নের সম্ভাবনা নষ্ট করেছে। কারণ তাদের কাছে ক্ষমতা ছিল ভোগের বস্তু।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে এ সময় স্বাস্থ্যসহ সব খাতে গবেষণার ওপর জোর দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি খাতকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর সরকারের ভূমিকার কথা উল্লেখ করেন। তবে, বিএনপি ক্ষমতায় থাকাকালে সাবমেরিন কেবলে যুক্ত না হওয়া, নরওয়ের কাছ থেকে কম্পিউটার না কেনাসহ নানাভাবে দেশের উন্নয়নের সম্ভাবনা নষ্ট করেছে বলে জানান শেখ হাসিনা।

রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের অত্যাধুনিক সুবিধার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যে সব দেশ উন্নত হয়েছে, সে সব দেশ গবেষণায় উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আমরা স্বাস্থ্যের বিষয়ে গবেষণায় একটু পিছিয়ে আছি। তবে চেষ্টা করছি। শিগগিরই আমরা সে ব্যাপারে পদক্ষেপ নেব।

এ সময় কৃষি, শিক্ষাসহ নানা খাতে গবেষণায় তাঁর সরকারের নেওয়া পদক্ষপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বিশেষভাবে জোর দেন স্বাস্থ্যখাতে গবেষণার ওপর।

এ ছাড়া করোনার নতুন ধরনের হাত থেকে বাঁচতে জনগণকে সচেতন হওয়ারও আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন অনেকেই সপরিবারে করোনায় আক্রান্ত হচ্ছেন। আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন। যারা টিকা নেননি, তারা দ্রুত টিকা নিয়ে নেবেন।’

খাদ্যনিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রজন্মের পর প্রজন্মকে সুন্দর জীবন উপহার দিতে ১০০ বছর মেয়াদি পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সঠিকভাবে পরিকল্পনা বাস্তবায়নের কারণেই দেশ এখন ডিজিটাল।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..