সাইদুল ইসলাম মন্টু (বিশেষ প্রতিনিধি): , আপলোডের সময় : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বেতাগীতে টমেটো চারার সাথে শত্রুতায় তিন লক্ষ টাকার ক্ষতি! কৃষকের মাথায় হাত

সাইদুল ইসলাম মন্টু (বিশেষ প্রতিনিধি):

বরগুনার বেতাগী উপজেলার সদর ইউনিয়নের কেওড়াবুনিয়া গ্রামের কৃষক আব্দুল মাজেদের টমেটো চারার ক্ষেত নষ্ট করে ফেলেছে দুর্বৃত্তরা। এতে ৩ লক্ষ টাকা ক্ষতি হওয়ায় কৃষকের মাথায় হাত।
জানা গেছে, কৃষক আব্দুল মাজেদ ১ একর জায়গায় টমেটো চাষের জন্য জমি প্রস্তুত করে। সোমবার (৩১ জানুয়ারি) সকালে জমিতে সেই চারা রোপন করার কথা ছিল। কিন্ত সকালে টমেটো চারার মাঠে গিয়ে দেখতে পান তার সমস্ত চারাই নষ্ট করা হয়েছে। টমোটো চারাগুলির গোড়া কেটে ফেলেছে। কৃষক মাজেদ বলেন, ‘এতে আমার প্রায় ৩ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। জমি প্রস্তুত করতে ইতোমধ্যে ৬০-৬৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন জমিতে কি চাষ করব তা আমি বুঝে উঠতে পারছি না। এখন টমেটো চারা সংগ্রহ করার কোন উপায় নেই। আয়ের এক মাত্র উৎস কৃষি কাজ। তাই যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠার নয়। পরিবারের লোকজন নিয়ে আমার এখন দুরাবস্থায় কাটাতে হবে। তবে এ রির্পোট লেখা পর্যন্ত কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তার রহস্য এখনো উদঘাটিত হয়নি। ।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইকবাল হোসেন বলেন, এটি অত্যন্ত দু:খজণক ঘটনা। তবে এ বিষয় আমি এখনো অবহিত নয়। কৃষক আমাকে জানালে প্রয়োজনীয় সহযোগীতা দেওয়ার জন্য চেষ্টা করবো।