নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : শুক্রবার, ১৮ মার্চ, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্বাধীনতা পুরস্কার: তালিকা থেকে বাদ পড়ল আমির হামজা

নিজস্ব প্রতিবেদক:

দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারের জন্য এবার যাদের মনোনীত করা হয়েছিল সেই তালিকা থেকে বাদ পড়েছে আমির হামজার নাম। পুরস্কারপ্রাপ্তদের তালিকায় আমির হামজার নামটি আসার পর থেকেই তাকে নিয়ে নানা বিতর্ক শুরু হয়। এরপর বিষয়টি পর্যালোচনা করে তার নামটি বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শুক্রবার (১৮ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমানের সই করা একটি প্রেস বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

গত ১৫ মার্চ এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকার। এতে সাহিত্যে ২০১৯ সালে প্রয়াত হওয়া আমির হামজার নাম আসে। তালিকায় তার নামটি দেখে অনেকে বিস্ময় প্রকাশ করেন। পরে খবর নিয়ে ‘বাঘের থাবা’, ‘পৃথিবীর মানচিত্রে একটি মুজিব তুমি’ ও ‘একুশের পাঁচালি’ নামে তার তিনটি বইয়ের সন্ধান পাওয়া যায়।

মাগুরা জন্ম নেওয়া আমির হামজাকে ‘চারণ কবি’ হিসেবে চিনতেন স্থানীয় লোকজন। তিনি গানের আসরে বসে গান লিখতেন সঙ্গে সুরও করতেন।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে আসে, ১৯৭৮ সালে একটি খুনের মামলার প্রধান আসামি ছিলেন আমির হামজা। বিচারিক আদালতের রায়ে ওই মামলায় তার যাবজ্জীবন সাজা হলেও পরবর্তীতে ‘রাজনৈতিক বিবেচনায়’ সাধারণ ক্ষমা পান তিনি।

আমির হামজাকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে তার সরকারি কর্মকর্তা ছেলের তৎপরতার কথাও বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে। বিষয়টি নিয়ে নানা মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিলে মুক্তিযুদ্ধমন্ত্রী মোজাম্মেল হক বলেন, পত্রপত্রিকায় বিভিন্ন সম্ভ্রান্ত ব্যক্তিদের যেসব মতামত দেখছি সেগুলো সঠিক অভিযোগ কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। এরপর আজ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আমির হামজার নাম পুরস্কারপ্রাপ্তদের তালিকা থেকে বাদ দেওয়ার বিষয়টি জানানো হয়।

আমির হামজার পুরস্কার বাতিল হওয়ায় এবার ব্যক্তি পর্যায়ে স্বাধীনতা পুরস্কার ৯টিতে দাঁড়াল। এছাড়া একটি প্রতিষ্ঠান এবার স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

সংশোধিত তালিকা অনুযায়ী এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, মরহুম মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস, মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম; স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন পুরস্কার পাচ্ছেন। এছাড়া প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পাবে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট।