সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

রাশিয়ার গ্যাসে নির্ভরশীলতা কমাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইইউ’র চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৬০৪১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার গ্যাসের ওপর ইউরোপের দেশগুলোর যে নির্ভরশীলতা তা কমাতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিপুল পরিমাণ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কেনার চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউরোপ সফরের মধ্যেই এ চুক্তির ঘোষণাটি এল বলে জানিয়েছে বিবিসি।

চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্র চলতি বছরই ইইউকে অতিরিক্ত দেড় হাজার কিউবিক মিটার গ্যাস দেবে।

ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান শুরুর পর থেকেই রাশিয়ার গ্যাসে ইউরোপের নির্ভরশীলতার বিষয়টি জোরালভাবে সামনে আসে।

ইউরোপের গ্যাসের চাহিদার প্রায় ৪০ শতাংশই রাশিয়া মেটায়। যে কারণে, ইউক্রেনে রুশ অভিযানের পাল্টায় ইইউ মস্কোর ওপর অনেক ধরনের নিষেধাজ্ঞা দিলেও গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে এমন কোনো পদক্ষেপ নেয়নি।

জোটটি অবশ্য রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীলতা ধীরে ধীরে কমিয়ে আনা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। যার অর্থ, ইউরোপকে এখন আমদানি বাড়াতে হবে এবং নবায়নযোগ্য শক্তি উৎপাদনে জোর দিতে হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..