আন্তর্জাতিক ডেস্ক: , আপলোডের সময় : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

হিলারির বিরুদ্ধে ট্রাম্পের মামলা

আন্তর্জাতিক ডেস্ক:

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ফ্লোরিডায় ফেডারেল আদালতে মামলা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হিলারি ছাড়াও ইউনাইটেড স্টেটস ডেমোক্রেটিক পার্টির পরিচালনা পর্ষদ ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটিসহ ২৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ মামলায় আসামি করা হয়েছে।

আজ শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সাবেক প্রেসিডেন্টের দাবি, রাশিয়ার সঙ্গে সম্পর্ক আছে এমন মিথ্যা দাবি তুলে ২০১৬ সালে তাঁর নির্বাচনী প্রচারণা ভণ্ডুলের ষড়যন্ত্র হয়েছিল।

মামলায় বিভিন্ন পেশার মানুষকে জড়ানো হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছর ধরে ট্রাম্প অভিযোগ করে আসছেন যে তাঁর বিরুদ্ধে ‘গভীর ষড়যন্ত্র’ হচ্ছে।

মামলায় অভিযুক্তের তালিকায় এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কমিসহ অন্যান্য কর্মকর্তার সঙ্গে আছেন ব্রিটিশ গোয়েন্দা ক্রিস্টোফার স্টিলি ও তাঁর সহযোগী এবং হিলারির বেশ কয়েকজন প্রচারণা উপদেষ্টা।

১০৮ পৃষ্ঠার মামলার নথিতে বলা হয়েছে, ‘গবেষণা, তথ্য বিশ্লেষণ ও রাজনৈতিক কৌশলের’ নামে অভিযুক্তরা জনগণের বিশ্বাস বদলে দেওয়ার অপচেষ্টা করেছিলেন। তাদের একটাই উদ্দেশ্য ছিল, আর তা হলো—ট্রাম্পকে অপমান করা।

হিলারির ২০১৬ সালের প্রচারণার চেয়ারম্যান ও মামলার অন্যতম অভিযুক্ত জন পডেসিয়া টুইটে বলেন, ‘আপনাদের কি মনে হচ্ছে, সাক্ষী হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ডাকা হবে এই আশায় ট্রাম্প মামলা করেছেন?’