অনলাইন ডেস্ক , আপলোডের সময় : শুক্রবার, ২৭ মে, ২০২২ , আজকের সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

বেশি টিভি দেখলে হৃদরোগের ঝুঁকি বাড়ে

সারদিন অফিসের পর বাড়ি ফিরে বা ঘরের কাজ শেষে খানিকটা বিনোদন পেতে টেলিভিশনের সামনে বসেন অনেকেই। কিন্তু বেশি বেশি টিভি দেখার অভ্যাস বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাক বা হৃদরোগের আশঙ্কা।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, দিনে যদি এক ঘণ্টা টিভি দেখা কমানো যায়, তাহলে হৃদরোগের ঝুঁকি প্রায় ১১ শতাংশ কমানো যেতে পারে। গবেষকদের দাবি, যারা দিনে চার ঘণ্টা কিংবা তারও বেশি টিভি দেখেন, তাদের হৃদরোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা তুলনামূলক বেশি।

দিনে বেশিক্ষণ টেলিভিশন দেখলে উচ্চ রক্তচাপ, অতি স্থূলতা, ক্যানসারের পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়
গবেষকরা দাবি করেছেন, কোভিড পরিস্থিতির কারণে ব্রিটেনে বসবাসকারীদের মধ্যে টিভির প্রতি আসক্তি অনেকটাই বেড়ে গিয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, টিভিতে কোনো সিরিয়ালে একটি এপিসোড দেখেই পরবর্তী এপিসোড দেখার জন্য আসক্তি জন্মায়। এ ক্ষেত্রে নিজের উপর লাগাম টানতে হবে। এ রকম হলে অন্য কোনো কাজে মন দিন। বই বা খবরের কাগজ পড়ুন, বাইরে থেকে ঘুরে আসুন কিংবা বাড়ির অন্য কাজ করতে পারেন। তবে টিভি বন্ধ করে যদি মোবাইল নিয়ে বসেন, সেক্ষেত্রে কিন্তু লাভের লাভ কিছুই হবে না।

এর আগে ২০১৪ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সাময়িকীতে গবেষণা-বিষয়ক একটি নিবন্ধে বলা হয়, দিনে বেশিক্ষণ টেলিভিশন দেখলে উচ্চ রক্তচাপ, অতি স্থূলতা, ক্যানসারের পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। এর ফলে অকাল মৃত্যুরও ঝুঁকি বাড়ে। তাই প্রতিদিন এক থেকে দুই ঘণ্টার বেশি টেলিভিশন কখনই দেখা উচিত নয়।