সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের নতুন সভাপতি আরিফ, সম্পাদক জামিল পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত

সরকারি প্রতিষ্ঠানে জ্বালানি খরচ ২৫ শতাংশ কমিয়ে আনার নির্দেশ অর্থ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : শুক্রবার, ২২ জুলাই, ২০২২
  • ৫৮৫৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানগুলোকে বরাদ্দের চেয়ে ২০ থেকে ২৫ শতাংশ কম জ্বালানি ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এর আগে পরিচালন ও উন্নয়ন বাজেটের ব্যয় সাশ্রয় করতে গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয় এ সিদ্ধান্ত নেয়। সেই পরিপ্রেক্ষিতে পরিপত্রটি জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রমালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের চলতি ২০২২-২৩ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের ক্ষেত্রে এই নির্দেশনা মানতে হবে।

পেট্রোল, অয়েল ও লুব্রিকেন্ট এবং গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা যাবে।

চলতি অর্থবছরের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের অর্থনৈতিক বিশ্লেষণে পেট্রল, অয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দ রাখা হয়েছে দুই হাজার ৪৪৫ কোটি টাকা। বরাদ্দ থেকে সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা গেলে এক হাজার ৯৫৬ কোটি টাকা ব্যয় হবে। এতে সাশ্রয় হবে ৪৮৯ কোটি টাকা।

গত অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ ছিল দুই হাজার ৩২৫ কোটি টাকা। তার আগের অর্থবছরে (২০২০-২১) এ খাতে ব্যয় হয়েছিল এক হাজার ৮৫২ কোটি টাকা।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..