নিজস্ব প্রতিবেদক: , আপলোডের সময় : বুধবার, ১৭ আগস্ট, ২০২২ , আজকের সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

৩০ শতাংশ ভাড়া বাড়ল নৌযানে

নিজস্ব প্রতিবেদক:

নৌযানে ৩০ শতাংশ বাড়িয়ে যাত্রীভাড়া পুনর্নির্ধারণ করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। আজ মঙ্গলবার থেকেই কার্যকর করা হয়েছে নতুন এই ভাড়া। জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর বাড়ানো হয় বাসের ভাড়া। এরপর আজ বাড়ল নৌযানের।

নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

চলতি মাসের ৭ আগস্ট থেকে বাসের নতুন ভাড়া কার্যকর হয়েছে। জ্বালানি তেলের দাম বেড়ে গেলে ১৬ থেকে ২২ শতাংশ বাড়ানো হয় বাসের ভাড়া। পরদিন ৮ আগস্ট থেকে কার্যকর হয় তা।

দূর পাল্লায় আগের ভাড়া এক টাকা ৮০ পয়সার জায়গায় ৪০ পয়সা বাড়িয়ে দুই টাকা ২০ পয়সা করা হয়। সে হিসেবে দূর পাল্লায় বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১৬ শতাংশ বাড়িয়ে নতুন ভাড়া করা হয়েছে আড়াই টাকা। আগে ভাড়া ছিল দুই টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ভাড়া বেড়েছে ৩৫ পয়সা।

ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর এবং নরসিংদী জেলাকে অন্তর্ভুক্ত করে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ এলাকায় দুই টাকা পাঁচ পয়সা থেকে ভাড়া বাড়িয়ে করা হয়েছে দুই টাকা ৪০ পয়সা।

বাসের নতুন ভাড়া কার্যকরের দিনে নৌপরিবহন সচিব মোস্তফা কামাল জানিয়েছিলেন, ভাড়ার নতুন গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত পূর্বের নির্ধারিত ভাড়াতেই চলবে নৌযান। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সঙ্গে বৈঠক শেষে সেদিন তিনি একথা জানান।

বৈঠকে ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য কিলোমিটার প্রতি দুই টাকা ৩০ পয়সা বাড়িয়ে চার টাকা ৬০ পয়সা করার প্রস্তাব দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থা। যা ছিল দুই টাকা ৩০ পয়সা। আর ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের জন্য আরও দুই টাকা বাড়িয়ে চার টাকা নির্ধারণ করার প্রস্তাব দেওয়া হয়।

সেদিন সংস্থাটির এ প্রস্তাবকে বেশি বলে উল্লেখ করেন নৌপরিবহন সচিব। জানান, নৌযানের ভাড়া বৃদ্ধি নিয়ে সাব কমিটি করা হয়েছে।

এরপর আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান নৌযানে ৩০ শতাংশ সমন্বয় করে নির্ধারিত নতুন ভাড়া আজ থেকে কার্যকরের কথা জানালেন।