শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:১১ পূর্বাহ্ন

এলপিজির দাম কমে, ১২ কেজির দাম ১২০০ টাকা নির্ধারণ

 অনলাইন ডেস্ক:
  • আপলোডের সময় : রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ৫৮০১ বার পঠিত

এবার দাম কমেছে ১২ কেজির সিলিন্ডারের তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)। ৩৫ টাকা কমে হয়েছে এক হাজার ২০০ টাকা। আজ রোববার সন্ধ্যা থেকে নতুন এ দাম কার্যকর হবে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল নতুন দাম ঘোষণা করেন। এতদিন ১২ কেজির সিলিন্ডারের এলপিজি গ্যাসের দাম ছিল এক হাজার ২৩৫ টাকা।

২০২১ সালের এপ্রিল মাসে দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে সমন্বয় করা হয় দাম।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, অক্টোবর মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০১ টাকা এক পয়সা, যা সেপ্টেম্বর মাসে ছিল ১০২ টাকা ৮৮ পয়সা, আগস্ট মাসে ছিল ১০১ টাকা ৬২ পয়সা। দাম কমানোর ফলে অক্টোবর মাসে ১২ কেজির এলপিজির সিলিন্ডারের দাম পড়বে এক হাজার ২০০ টাকা, যা সেপ্টেম্বর মাসে ছিল এক হাজার ২৩৫ টাকা এবং আগস্ট মাসে ছিল এক হাজার ২১৯ টাকা।

অন্যদিকে, অক্টোবর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৫ টাকা ৯২ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা সেপ্টেম্বর মাসে ছিল ৫৭ টাকা ৫৫ পয়সা। এই হিসাবে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে দাম কমেছে এক টাকা ৬৪ পয়সা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..