বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনামঃ
সড়ক ও জনপথ কর্মকর্তার ব্যাংকে শত কোটি টাকার লেনদেন হরিরামপুরে ৪ ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা অনিয়ম-দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা অর্জনের অভিযোগ ডিপিএইচই’র প্রাক্কলনিক আনোয়ারের বিরুদ্ধে বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিলেন শি জিনপিং বেনজীর-মতিউর-এর কুশপুতুল দাহ করায় হুমকি : উদ্বেগ প্রকাশ কোটা সমস্যার সমাধান করার দাবি জাতীয় শিক্ষাধারার হরিরামপুরে পদ্মা তীর রক্ষা বাঁধে ধস, জনমনে আতংক মুরাদনগর শ্রীকাইলে ক্যাপ্টেন নরেন্দ্রনাথ দত্ত স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনালে হুরোয়া চ্যাম্পিয়ন তাড়াইলের কথিত পীর লুৎফর রহমানের বিরুদ্ধে ইউএনও বরাবর লিখিত অভিযোগ বর্ষার পানি বৃদ্ধির সঙ্গে বাড়ছে নৌকার চাহিদা

ঢাবির কারুশিল্প বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩
  • ৫৮৩২ বার পঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগের উদ্যোগে ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী’ শুরু হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে ছয় দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কারুশিল্প হলো শিল্পকলার ইতিহাসে শিল্পচর্চার একটি প্রাচীনতম ধারা। শিল্পাচার্য জয়নুল আবেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ প্রতিষ্ঠার মাধ্যমে ইউরোপীয় শিল্পধারার সঙ্গে বাঙালি সংস্কৃতি, শিল্পধারা ও ঐতিহ্যের এক অসাধারণ সমন্বয় ঘটিয়েছেন।
এর ফলে আমাদের দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্রে শিল্পের ছোঁয়া ও নান্দনিকতার উপস্থাপন দিন দিন বৃদ্ধি পেয়েছে।

এই শিল্পকর্ম চর্চার মাধ্যমে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশের শিল্পজগৎকে সমৃদ্ধ করেছেন উল্লেখ করে সমাজকে আরও সংস্কৃতিমনা ও পরিশীলিত করতেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

কারুশিল্প বিভাগের চেয়ারপার্সন ফারহানা ফেরদৌসীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও প্রদর্শনীর আহ্বায়ক মো. ফারুক আহাম্মদ মোল্লা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

প্রদর্শনীতে শ্রেষ্ঠ শিল্পকর্মের জন্য নির্বাচিত ১২টি শিল্পকর্মের শিল্পীদের পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, কারুশিল্প বিভাগের এই বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে ৬৫ জন শিক্ষার্থীর ১৪৫টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী আগামী ০৭ জানুয়ারি ২০২৩ পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..