বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২০ অপরাহ্ন
শিরোনামঃ
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা মুরাদনগরে সড়কে সোলার স্ট্রিট লাইট স্থাপন বরাবরই মানবিক কাজে নিজেকে বিলিয়ে দেন সার্জেন্ট জাহাঙ্গীর পটুয়াখালীতে সাংবাদিককে হুমকি: থানায় অভিযোগ দায়ের পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী

রুশ জাহাজ চীনে রূপপুরের পণ্য খালাস করতে পারার ইঙ্গিত রাষ্ট্রদূতের

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৫৮২৪ বার পঠিত

স্পষ্ট বার্তা না দিলেও মার্কিন নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ ‘উরসা মেজর’ থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্য চীনে খালাসে কোনো সমস্যা হবে না বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির নতুন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেছেন, নিষেধাজ্ঞাটি বহুপক্ষীয় বা জাতিসংঘের নয়।

সোমবার (২৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন চীনা রাষ্ট্রদূত। বৈঠকে শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন ইঙ্গিত দেন ওয়েন।

চীনা রাষ্ট্রদূত বলেন, রুশ জাহাজের বিষয়টি আমি খবরে দেখেছি। কোনো ধরনের নিষেধাজ্ঞা সাধারণ আইনসিদ্ধ সহযোগিতায় প্রভাব ফেলতে পারবে না বলে আমি মনে করি। জাহাজটিতে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেটি বহুপক্ষীয় বা জাতিসংঘের নয়।

আরও পড়ুন : রুশ জাহাজ চীনে যাওয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী, ‘আই ডোন্ট নো’

বৈঠকে আলোচনার বিষয়ে ওয়েন বলেন, আমরা বর্তমানে যে সময়ের মধ্য দিয়ে যাচ্ছি এটি চীন-বাংলাদেশ উভয়ের জন্য সংকটাপন্ন। আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। কীভাবে দুই দেশ একসঙ্গে কাজ করতে পারি সে বিষয়টি নিয়ে কথা হয়েছে। আমি দুই দেশের ভবিষ্যৎ সম্পর্কে আরও সহযোগিতা নিয়ে আশাবাদী।

বৈঠকে আইপিএস নিয়ে আলোচনা হয়েছে কি না— জানতে চান সাংবাদিকরা। জবাবে রাষ্ট্রদূত বলেন, আমরা বহু বিষয় নিয়ে আলোচনা করেছি। কিন্তু সুনির্দিষ্ট করে সবকিছু বলাও যাবে না। কেননা, এটা ছিল রুদ্ধদ্বার বৈঠক।

আইপিএস জোটে বাংলাদেশকে যুক্ত করতে চাইছে যুক্তরাষ্ট্র। চীন বিষয়টিকে কীভাবে দেখে— এমন প্রশ্নের জবাবে ওয়েন বলেন, যুক্তরাষ্ট্রসহ যেকোনো দেশের যেকোনো উদ্যোগ অবাধ ও অন্তর্ভুক্তিমূলক হলে সেটি নিয়ে আপত্তি নেই চায়নার। একচেটিয়া বা কোনো দেশের বিরুদ্ধে জোট হলে সেটা ভালো দেখায় না।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..