সায়েদা রিমি কবিতা (বিশেষ প্রতিনিধি): , আপলোডের সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩ , আজকের সময় : শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাদারীপুরের শিবচরে স্বরচিত কবিতা পাঠের আসর

মাদারীপুরের শিবচর বাচামারা বাদশাকান্দি গ্রামের বই প্রেমী আজিজ লপতী নিজ উদ্যোগে স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করেন।

আগামী প্রজন্মের কাছে বইকে আদর্শ হিসেবে ধরে রাখার প্রয়াসে নিজ বাড়িতে তৈরি করেন গ্রন্থাগার। তার সংগ্রহে পাঁচ হাজারের মতো বই আছে, আশেপাশের গ্রাম থেকেও অনেক লোকজন আসে ওনার গ্রন্থাগারে বই পড়ার জন্য। ডিজিটাল যুগে যখন সবাই প্রযুক্তি নির্ভর, হারিয়ে যাচ্ছে পাঠক শ্রেণী, তখন তিনি বইচর্চাকে উজ্জীবিত রাখতে এই গ্রন্থাগারের পরিকল্পনা করেন। তিনি মনে করেন বই একমাত্র শক্তির উৎস ।

প্রযুক্তি ও মাদকের ভয়াবহতা যেভাবে দেশ ও সামাজকে গ্রাস করছে এই অবক্ষয় থেকে জাতিকে রক্ষা করার মূল হাতিয়ার হচ্ছে বই। অবশ্যই যুগের সাথে এগিয়ে যেতে প্রযুক্তির প্রয়োজন রয়েছে কিন্তু সভ্যতা এবং মানবিকতাকে বাঁচিয়ে রাখতে যে শিক্ষার প্রয়োজন তা বই ছাড়া অসম্ভব। জীবনের প্রতিটি বিষয়ের জন্য বইয়ের কোন বিকল্প নেই। আজিজ লপতী নিজেই একজন কবি ও সাহিত্যপ্রেমী মানুষ । তাই তিনি নিজ বাড়িতেই প্রথমবারের মতো স্বরচিত কবিতা পাঠের আয়োজন করেন।

দেশের নানা প্রান্ত থেকে কবি, সাহিত্যিক ,লেখক ,সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবী মানুষ এই অনুষ্ঠানে যোগ দেন এবং এই উদ্যোগটিকে সাধুবাদ জানান। দিনব্যাপী কবিতা পাঠ সহ সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সন্ধ্যায় সমাপ্ত হয়।