মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের নতুন সভাপতি আরিফ, সম্পাদক জামিল পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত

রাষ্ট্রপতি হিসেবে সাহাবুদ্দিনের শপথ গ্রহণে বাধা নেই : রাষ্ট্রপক্ষ

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ৫৮২৫ বার পঠিত

আপিল বিভাগের চেম্বার আদালতে গেজেট স্থগিতের আবেদন খারিজ হয়ে যাওয়ায় নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শপথ গ্রহণসহ পরবর্তী কার্যক্রমে আর কোনো বাধা নেই বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

মঙ্গলবার (২১ মার্চ) আপিল বিভাগে রিট আবেদনকারী আইনজীবীর আবেদন খারিজ হয়ে যাওয়ার পর এ তথ্য জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।
আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। পরদিন ২৪ এপ্রিল থেকে দায়িত্বভার গ্রহণ করার কথা রয়েছে নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের।

একক প্রার্থী হওয়ায় গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। গত ৭ মার্চ এ প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে একটি রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

অপরদিকে, গত ১২ মার্চ রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত ইসির প্রজ্ঞাপনের বৈধতা নিয়ে আবদুল মোমেন চৌধুরী ও কে এম জাবিরসহ ছয়জন আরেকটি রিট দায়ের করেন। পরে ১৫ মার্চ দুটি রিটের ওপর শুনানি শেষে সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ জানান, গত ১৫ মার্চ রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল বিভাগে সিএমপি (হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে) ফাইল করেন এম এ আজিজ খান। আজ চেম্বার জজ আদালতে স্থগিত আবেদন উপস্থাপন করেন তিনি। আবেদনে হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত ও পাশাপাশি রাষ্ট্রপতি নির্বাচনের ১৩ ফেব্রুয়ারির গেজেটের কার্যকারিতা স্থগিত চান। বাদীপক্ষে এম এ আজিজ খান এবং রাষ্ট্রপক্ষে আমার বক্তব্য শুনে স্থগিত আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

এর ফলে রাষ্ট্রপতি নির্বাচনের কোনো আইনি জটিলতা থাকল না ও রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া বৈধ বলে গণ্য হলো। রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের শপথ গ্রহণসহ পরবর্তী অন্যান্য কার্যক্রমে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন রাষ্ট্রপেক্ষের এই আইনজীবী।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..