সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
তোফাজ্জেল হোসেন হত্যার বিচারের দাবিতে বামনায় মশাল মিছিল মির্জাগঞ্জে ১ দফা দাবিতে শিক্ষক-শিক্ষিকাদের মানববন্ধন অনুষ্ঠিত কুমিল্লা বর্ডার গার্ড পাবলিক স্কুলের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল শেখ হাসিনার বিরুদ্ধে আরো দুটি হত্যা মামলা বিএনপি মহাসচিবের সাথে সাক্ষাৎ করলেন ভারতীয় হাই কমিশনার প্রধান উপদেষ্টার সঙ্গে সেনা প্রধানের সৌজন্য সাক্ষাৎ জাতিসংঘ বাংলাদেশে সংস্কার, বন্যা পুনর্বাসন ব্যবস্থায় সহযোগিতা প্রদান করবে হাসিনা আমলের চেয়েও দুর্নীতি বেশি হচ্ছে : মোমিন মেহেদী বামনায় আবাসনে মাদক ব্যবসায়ীর বিচারের দাবিতে মানববন্ধন তাড়াইলে বাংলাদেশ খেলাফত মজলিসের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঈদ-উল-আযহার ছুটি বাড়ল ১ দিন : মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ৫৮১৭ বার পঠিত

(বাসস) : পবিত্র ঈদ-উল-আযহার ছুটি একদিন বাড়িয়ে চারদিন করার সিদ্ধান্ত হয়েছে। এজন্য ২৭ জুন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছে। আর ২৮ থেকে ৩০ জুন পূর্ব নির্ধারিত সরকারী ছুটি। তবে ১ জুলাই শনিবার ছুটি থাকায় এ বছর  ঈদ-উল-আযহায় সরকারী ছুটি থাকবে ৫ দিন।
আজ সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২৭ জুন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করার সিদ্ধান্ত নেয় সরকার। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী ২৭ জুন সরকারের নির্বাহী আদেশে ছুুটি থাকবে। আমাদের দেশের মানুষ যাতে ঈদ-উল-আযহা পালন করতে পারে, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন আগামী ২৭ জুন ছুটি থাকবে।  ঈদের আগে এক দিন সরকারের নির্বাহী আদেশে ছুটি থাকবে। গত ঈদ-উল ফিতরের অভিজ্ঞতায় দেখলাম, একদিন সরকারী ছুটি বাড়ানোয় অনেক সুবিধা হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনা গত ঈদে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। সে অভিজ্ঞতার আলোকে প্রধানমন্ত্রী এক দিন ছুটি বাড়িয়ে দিয়েছেন।
মাহবুব হোসেন বলেন,  কৃষিজাত পণ্য রপ্তানির জন্য বহির্বিশ্বে বাজার খুঁজতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ ক্ষেত্রে ওআইসিভুক্ত (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) দেশগুলোর দিকে বিশেষ গুরুত্ব দিতে বলেছেন। বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওআইসিভুক্ত দেশগুলো, যেখানে বাংলাদেশের মানুষও আছেন, সেখানে বাংলাদেশী পণ্য কেনার আগ্রহ দেখা দিয়েছে, বিশেষ করে ফল-শাক সবজি। তাই সেখানে তা রপ্তানি করার বিষয়ে  সংশ্লিষ্ট সবাই যেন নজর দেন সে বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, এখনো সেসব দেশে কৃষিপণ্য যায়, সেটিকে এখন যেন বিশেষ গুরুত্ব দেওয়া হয়।
বৈঠকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে যেসব এলাকা থেকে মাটি বা বালু তোলা নিষিদ্ধ ছিল, তার মধ্যে ফসলি জমি অন্তর্ভূক্ত ছিল না।  এখন ফসলি জমিও অন্তর্ভূক্ত  করা হয়েছে। এর ফলে কোনো ফসলি জমি থেকে মাটি ও বালু উত্তোলন করা যাবে না। নদী পথের নাব্যতা বিনষ্ট করতে পারে, এ রকম হুমকি থাকলে সেখান থেকেও বালু বা মাটি তোলা যাবে না। এ ছাড়া এখন অবৈধভাবে বালু বা মাটি তোলার যন্ত্র জব্দ করা যাবে। আর বালু পরিবহনের কারণে কোনো রাস্তা বা স্থাপনা ক্ষতিগ্রস্ত হলে তার ব্যয় পরিশোধ করবেন ইজাদারেরা। আর ইজারা কার্যক্রম অনলাইনে হবে।
বৈঠকে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন’ ২০২৩ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এতে জাল-জালিয়াতি বন্ধের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এসব অপরাধের জন্য বিভিন্ন মেয়াদে শাস্তির বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে।
বৈঠকে ‘লক্ষীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় হবে ৫৭টি। এ ছাড়া এখন পর্যন্ত দেশে ১১৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়া হয়েছে।
সর্বশেষ গত সপ্তাহে মন্ত্রিসভা শরীয়তপুর ও ঠাকুরগাঁওয়ে নতুন দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় করার সিদ্ধান্ত নেয়। এ জন্য দুটি আইনের খসড়া অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এর মধ্যে শরীয়তপুরের বিশ্ববিদ্যালয়টির নাম হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর’। আর ঠাকুরগাঁওয়ের বিশ্ববিদ্যালয়টির নাম হবে ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়’।
মন্ত্রিসভার আজকের বৈঠকে ‘বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইনের খসড়া, জাতীয় গ্রন্থাগার নীতি-২০২৩ এর খসড়া, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা, ২০২৩ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়াও বাংলাদেশ ও কানাডার মধ্যে বিমান চলাচল বিষয়ক চুক্তির খসড়া এবং বিমসটেক সনদের খসড়া অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
মাহবুব হোসেন বলেন, পদ্মাসেতু কর্তৃপক্ষ আজ তাদের তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি টাকা এবং মেট্রোরেল কর্তৃপক্ষ তাদের প্রথম কিস্তির ৫৫ কোটি টাকা প্রধানমন্ত্রীর কাছে জমা দিয়েছেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..