শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার

দেশ থেকে বছরে সোয়া ৮ বিলিয়ন ডলার পাচার: জিএফআই রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ৬০৩৩ বার পঠিত
বৈদেশিক বাণিজ্যের আড়ালে বছরে বাংলাদেশ থেকে গড়ে আট দশমিক ২৭ বিলিয়ন ডলার পাচার হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, ছয় বছরে বাংলাদেশ থেকে মোট চার হাজার ৯৬৫ কোটি ডলার পাচার হয়েছে। ডলারের বর্তমান বিনিময় হার ৮৬ টাকা হিসাবে এর পরিমাণ দাঁড়ায় প্রায় সোয়া চার লাখ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত এক দশকে বিশ্বের উন্নয়নশীল ১৩৪টি দেশ থেকে বাণিজ্যের আড়ালে এক দশমিক ছয় ট্রিলিয়ন বা এক লাখ ৬০ হাজার কোটি ডলার পাচার হয়েছে। এই তালিকায় রয়েছে বাংলাদেশও। বাণিজ্যের আড়ালে এভাবে সবচেয়ে বেশি অর্থপাচার করা হয়েছে চীন থেকে। এরপরই তালিকায় আছে পোল্যান্ড, ভারত, রাশিয়া ও মালয়েশিয়া।

১৩৪টি দেশের দেওয়া যেসব তথ্য জাতিসংঘের ডেটাবেজে পাওয়া গেছে, তার ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে জিএফআই। তবে বাংলাদেশের ক্ষেত্রে ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের ডেটা পাওয়া যায়নি।

২০০৯ সালের পর থেকে এভাবে বাণিজ্যের আড়ালে অর্থপাচার বেড়েছে বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..