শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:১১ অপরাহ্ন
শিরোনামঃ
সড়ক ও জনপথ কর্মকর্তার ব্যাংকে শত কোটি টাকার লেনদেন হরিরামপুরে ৪ ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা অনিয়ম-দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা অর্জনের অভিযোগ ডিপিএইচই’র প্রাক্কলনিক আনোয়ারের বিরুদ্ধে বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিলেন শি জিনপিং বেনজীর-মতিউর-এর কুশপুতুল দাহ করায় হুমকি : উদ্বেগ প্রকাশ কোটা সমস্যার সমাধান করার দাবি জাতীয় শিক্ষাধারার হরিরামপুরে পদ্মা তীর রক্ষা বাঁধে ধস, জনমনে আতংক মুরাদনগর শ্রীকাইলে ক্যাপ্টেন নরেন্দ্রনাথ দত্ত স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনালে হুরোয়া চ্যাম্পিয়ন তাড়াইলের কথিত পীর লুৎফর রহমানের বিরুদ্ধে ইউএনও বরাবর লিখিত অভিযোগ বর্ষার পানি বৃদ্ধির সঙ্গে বাড়ছে নৌকার চাহিদা

দেশ থেকে বছরে সোয়া ৮ বিলিয়ন ডলার পাচার: জিএফআই রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ৬০৬৮ বার পঠিত
বৈদেশিক বাণিজ্যের আড়ালে বছরে বাংলাদেশ থেকে গড়ে আট দশমিক ২৭ বিলিয়ন ডলার পাচার হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, ছয় বছরে বাংলাদেশ থেকে মোট চার হাজার ৯৬৫ কোটি ডলার পাচার হয়েছে। ডলারের বর্তমান বিনিময় হার ৮৬ টাকা হিসাবে এর পরিমাণ দাঁড়ায় প্রায় সোয়া চার লাখ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত এক দশকে বিশ্বের উন্নয়নশীল ১৩৪টি দেশ থেকে বাণিজ্যের আড়ালে এক দশমিক ছয় ট্রিলিয়ন বা এক লাখ ৬০ হাজার কোটি ডলার পাচার হয়েছে। এই তালিকায় রয়েছে বাংলাদেশও। বাণিজ্যের আড়ালে এভাবে সবচেয়ে বেশি অর্থপাচার করা হয়েছে চীন থেকে। এরপরই তালিকায় আছে পোল্যান্ড, ভারত, রাশিয়া ও মালয়েশিয়া।

১৩৪টি দেশের দেওয়া যেসব তথ্য জাতিসংঘের ডেটাবেজে পাওয়া গেছে, তার ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে জিএফআই। তবে বাংলাদেশের ক্ষেত্রে ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের ডেটা পাওয়া যায়নি।

২০০৯ সালের পর থেকে এভাবে বাণিজ্যের আড়ালে অর্থপাচার বেড়েছে বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..