সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

বেতাগীতে নলকূপ বসানো কেন্দ্র করে প্রতিপক্ষের বিরুদ্ধে চুরির মামলা দিয়ে হয়রাণির অভিযোগ

সাইদুল ইসলাম মন্টু (বিশেষ প্রতিবেদক, বরিশাল):
  • আপলোডের সময় : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৮২৪ বার পঠিত

বরগুনার বেতাগীতে নলকূপ স্থাপনকে কেন্দ্র করে অভিযোগ দেওয়ার জেরে উপকারভোগি প্রতিপক্ষের বিরুদ্ধে চুরির মিথ্যা মামলা দিয়ে হয়রাণির অভিযোগ উঠেছে।

অভিযোগে উল্লেখ করেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্তাবধানে উপজেলার বিবিচিনি ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের দেশান্তরকাঠী গ্রােেম ৩ মাস আগে হাওলাদার বাড়িতে (ইউপি চেয়ারম্যানের কোটায়) একটি গভীর নলকূপ স্থাপন করা হয়। কিন্ত প্রভাব খাটিয়ে মৃত জবেদ আলীর ছেলে সৌদি প্রবাসী বাবুল মল্লিক ঐ বাড়িতে ১১ টি পরিবার বসবাস করা সত্বেও সার্বজনিনভাবে ব্যবহারের নলকূপটি তাঁর ঘরের পেছনভাগে স্থাপন করে সেখান থেকে সরাসরি পাইপ টেনে তাঁর ঘরে সংযোগ নিয়ে নেয়। এতে উপকারভোগীরা নলকূপ ব্যবহার তো দুরের কথা সুপেয় পানির সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে। গরীব উপকারভোগিদের পানি ব্যবহারে লাইন উন্মূক্ত করে দেওয়ার জন্য বাড়ীর ১০টি পরিবারের পক্ষ থেকে বরগুনা জেলা প্রশাসক, জেলা পর্যায়ে ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ দেওয়া হয়। কিন্ত আজও কোন কাজে আসেনি।

এ ঘটনায় উপজেলা জনস্বাস্থ প্রকৌশলীর নিদের্শে দপ্তরের মেকানিক্স আবদুস সবুর খান এবং একই সাথে উপজেলা আওয়ামী লীগের নেতা প্রভাষক হুমায়ূণ কবির (যিািন বরগুনা-২ আসনের এমপির স্থানীয় প্রতিনিধি) গত ৭ জুলাই সরেজমিনে গিয়ে বিকাল ৫ টা পর্যন্ত অবস্থান করে অভিযোগের সত্যতা পেয়ে বিষটি সমাধানের চেষ্টা করেন। বাবুল মল্লিক প্রবাসে থাকায় তাঁর ভাইয়ের ছেলে বরগুনায় বসবাসরত আমতলারপাড় ওয়ার্ড যুবলীগের সাধারন সম্পাদক মো: রুহুল আমিন মুঠো ফোনে কথা বললে টিউবওয়েলর একটি সংযোগ গরীব উপকারভোগিদের দেওয়ার জন্য সম্মতি প্রকাশ করলেও আজও তা দেওয়া হয়ন্।ি অথচ অভিযোগ দেওয়ার জেরে প্রতিপক্ষ বাবুল মল্লিকের ভাইয়ের ছেলে বরগুনায় বসবাসরত আমতলা ওয়ার্ড যুবলীগের সাধারন সম্পাদক মো: রুহুল আমিন বাদী হয়ে মো: মনির হোসেন (৫২), সাহেব আলী (৭৫) ও জসিম উদ্দীন (৪২) এদের বিরুদ্ধে বিকাল সারে ৪ টায় চুরির ঘটনার সময় উল্লেখ করে চুরির সাজানো একটি মিথ্যা মামলা করেন (যার নং- সিআর ২০৭/২০২৩ (বেতাগী।) যার তদন্ত কার্যক্রম চলমান। এর আগেও একই বাড়ীর ১১ পুরুষকে আসামী করে মারধরের একটি মামলা করেন (যার নং ৪৪৩/২০২৩ (বেতাগী)।

উপজেলা আওয়ামী লীগ নেতা ও বেতাগী বালিকা বিদ্যালয় এন্ড কলেজের প্রভাষক হুমায়ূন কবির জানান, সরেজমিনে গিয়ে দেখতেপান নলকূপটি সঠিক স্থানে বসানো হয়নি। বরং অনৈতিকভাবে নলকূপ বসানোর পর আমি যতটুকু জানি বাড়ীর লোকজনের বিরুদ্ধে চুরির একটি মিথ্যা মামলা দিয়ে হয়রাণি করা হচ্ছে। মামলার বর্ণনায় যে সময়ের কথা উল্লেখ করা হয়েছে ঐ সময় আমরা সেখানে উপস্থিত ছিলাম। সেই সময়টায় চুরির কোন কথা শুনিনি।

বিবিচিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওয়াব হোসেন নয়ন জানান, নলকূপ স্থাপন কেন্দ্র করে তাঁর এলাকায় একটি বিরোধ রয়েছে। তবে টিউবওয়েল বসাতে যতটুকু অনিয়ম হয়েছে। তাঁর চেয়ে তাদের মধ্যে রেষারেষির কারনে বেশি সমস্যা হয়েছে। তাই এ নিয়ে কোন সমাধানে পৌঁছা যায়নি।

ঐ বাড়ীর বাসিন্দা চুরি মামলার প্রধান আসামী মো: মনির হোসেন অভিযোগ করেন, কারচুপির আশ্রয় নিয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সার্বজনিন নলকূপ বাবুল মল্লিক কুক্ষিগত করে পারিবারিক কাজে পানি ব্যবহার করছে। টিউবওয়েলর একটি সংযোগ গরীব উপকারভোগিদের দেওয়ার প্রতিশ্রæতি দেওয়া হলেও আজও তা দেওয়া হয়নি। সরকার যেখানে নিরপদ পানির উৎস নিশ্চিত করতে এ প্রকল্প হাতে নিয়েছে। সেখানে এখানকার উপকারভোগিরা সরকার গৃহীত প্রকল্পের সুফল পাচ্ছেন না পাশাপাশি উল্টো ভোগান্তিতে পড়েছে। এবং যারা অভিযোগ দিয়েছে তাদের বিরুদ্ধে মিথ্যা চুরির মামলা দিয়ে হয়রাণি করছে। বিষয়টি সঠিক ভাবে তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটনের জন্য তিনি প্রশাসনের নিকট দাবি জানিয়েছেন।

মামলার বাদী বরগুনায় বসবাসরত আমতলার পাড় ওয়ার্ড যুবলীগের সাধারন সম্পাদক মো: রুহুল আমিন মুঠোফোনে এ সব অভিযোগের সত্যতা অস্বীকার করে বলেন, টিউবওয়েল নিয়ে অভিযোগ দেওয়ার কারণে কারও বিরুদ্ধে কোন মামলা হয়নি। যদি কেউ বলে থাকে তা মিথ্যা ও বানোয়াট। আর টিউবওয়েলটি পেছনে নয় পাশে বসানো হয়েছে। তবে এখনো সকল কাজ সম্পন্ন হয়নি। আর সম্পন্ন হলে সবাই পানি ব্যবহার করতে পারবেন।

বেতাগী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী দোলা মল্লিক বলেন,‘আমার পক্ষ থেকে সেখানে লোক পাঠিয়ে ছিলাম। তাঁরা সমাধান করতে পারেননি। তবে সবাই যাতে উম্মুক্তভাবে টিউবওয়েলর পানি ব্যবহার করতে পারে সে বিষয় আমার উর্ধতন কর্তৃপক্ষ ও উপজেলা চেয়ারম্যানের সাথে পরামর্শ করে দ্রæত সমাধানের চেষ্টা করবো।’

বেতাগী উপজেলা নির্বাহী অফিসার ফারুক আহমেদ বলেন, এখানে আমি নতুন যোগদান করেছি। বিষয়টি আমার জানা নেই। সরেজমিনে তদন্ত সাপেক্ষে এর সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..