বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫৮ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে হালকা ও মাঝারী বৃষ্টিপাত অব্যাহত

ডেস্ক রিপোর্ট:
  • আপলোডের সময় : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ৫৮৫৯ বার পঠিত
ডেস্ক রিপোর্ট:
পশ্চিম মধ্যো বঙ্গপোসাগরে অবস্থিত ঘূর্ণিঝড় জাওয়াদ আরও কিছুটা উত্তর দিকে অগ্রসর হয়ে উত্তর  পশ্চিম মধ্যো বঙ্গপোসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিলো, এটি গতকাল বিকেলে দূর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিনত হয়েছে, এখন এটি নিম্নচাপ আকারে অবস্থান করছে।
এটি আজ ৫ ই  ডিসেম্বর দুপুর ১ টা বেজে ২৫ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো।
নিম্নচাপ  কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৫৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৭০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে অনেক উত্তাল রয়েছে। Bmd দেশের সকল সমুদ্র বন্দরকে এই মুহুর্তে ৩ নাম্বার দূরবর্তী সতর্ক সংকেত এর আওতায় রেখেছেন। পূর্বাভাসে বলা হয়েছে সাগরে তেমন উপযুক্ত পরিবেশ না থাকায় এটি ক্রমশ উড়িষ্যা উপকূল ঘেঁষে আজ গভীর রাতের পরপরই নিম্নচাপ আকারে বাংলাদেশের সুন্দরবন তৎসংলগ্ন এলাকায় আঘাত করতেপারে। এদিকে এই নিম্নচাপের  এর প্রভাবে ইতিমধ্যে দেশের আকাশে মেঘের আনাগোনা শুরু হয়েগেছে, এবং দেশের অনেক এলাকায় ইতিমধ্যে হালকা বৃষ্টি শুরু হয়েগেছে।, এবং তা সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে। এটি বাংলাদেশ উপকূল অতিক্রমের সময় খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় নিচু এলাকা স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৪ ফুট বেশি জোয়ারের পানি দ্বারা আক্রান্ত হতে পারে এবং সেইসব ঐসকল এলাকায় ঘন্টায় ৪৫ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যেতেপারে।
ভারিবৃষ্টি এর সতর্কতা! আজ রাত থেকে আগামী ৬ ই ডিসেম্বর বিকেল এর ভেতরে, দীঘা, ২৪ পরগনা, কলকাতা, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, ঝিনাইদহ  যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, ফরিদপুর, মাগুরা, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মুন্সীগঞ্জ, বরিশাল, চাঁদপুর, ঢাকা, কুমিল্লা, ফেনী, মানিকগঞ্জ, গাজীপুর, বাগেরহাট ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারি থেকে অতি ভারিবর্ষন ১০০ থেকে ১৩০ মিলিমিটার ( একটানা) হতেপারে ও একইসাথে, রাজবাড়ী, হুগলী, বারাসত, কুষ্টিয়া, রাজশাহী, নাটোর, বগুড়া, পাবনা, কিশোরগঞ্জ, বরগুনা, ঝালকাঠি, নোয়াখালী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ভোলা, পটুয়াখালী, সিলেট, নরসিংদী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ও এর পার্শ্ববর্তী এলাকায় মাঝারি থেকে ভারিবর্ষন ৫০ থেকে ৯০ মিলিমিটার হতেপারে। রংপুর বিভাগের দু এক স্থানে সামান্য বৃষ্টি হলেও হতেপারে। ঘূর্ণিঝড় জাওয়াদ সরাসরি ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশে আঘাত করবে না, এটি দুর্বল হয়ে নিম্নচাপ/লঘুচাপ আকারে বাংলাদেশে আঘাত করতেপারে, সুতরাং আতঙ্কিত হবার দরকার নেই, তবে ঝড়ে ক্ষতি না হলেও ভারি বৃষ্টির দরুন দেশের অনেক এলাকায় ফসলের ক্ষয়ক্ষতি হতেপারে।
আগামী ৭ ই ডিসেম্বর হতে দেশের পশ্চিম অঞ্চলের আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে, এবং আগামী ৮ ই ডিসেম্বর দুপুরের পর সারাদেশের আবহাওয়া সম্পুর্ণভাবে স্বাভাবিক হয়ে আসবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..