সোমবার, ২০ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
শিরোনামঃ
জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে : ইসি আহসান হাবিব জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে তীব্র দাবদাহে ইসলামী যুব আন্দোলনের হাতপাখা বিতরণ দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর হলুদ সাংবাদিকতা প্রতিরোধে সকলকে দায়িত্বশীল হতে হবে : বিচারপতি নিজামুল হক গলাচিপা ও দশমিনায় প্রকাশ্যে নিধন হচ্ছে রেনু পোনা,কথা বলতে নারাজ কর্তৃপক্ষ ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বেলা অবেলা : স্বপ্না রহমান ডিএসইসি’র নতুন সভাপতি ডিবিসি’র মুক্তাদির অনিক

বাঙালি জাতির সংস্কৃতির অংশ হিসাবে তাড়াইলে পিঠা উৎসব

আনোয়ার হোসাইন জুয়েল, তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি:
  • আপলোডের সময় : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৫৭৯৪ বার পঠিত

কিশোরগঞ্জের তাড়াইল হাজী গোলাম হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ে টানা দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে পিঠা উৎসব।

মঙ্গলবার (৩০ জানুয়ারী) সকাল ১০ টায় বিদ্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে এর আয়োজন করা হয়। হাজী গোলাম হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের ব্যবস্হাপনা কমিটির সভাপতি ও তাড়াইল-সাচাইল সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান মহাজনের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ সাইফুল ইসলাম এর তত্বাবধানে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিঠা উৎসব ২০২৪ উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, ‘পিঠা উৎসব পুরো বাঙালি জাতিরই অন্যতম একটি উৎসব। বাঙালি জাতির সংস্কৃতি ধারণ ও লালনের লক্ষ্যেই এই পিঠা উৎসবের আয়োজন শুরু করা হয়েছে। তারই ধারাবাহিকতায় এবার আমরা দ্বিতীয়বারের মতো আয়োজন করছি। আমরা সারা বছর অনেক কর্মময় দিন অতিবাহিত করি। তাই এ কর্মচাঞ্চল্যের পাশাপাশি আমাদের সংস্কৃতিকে সবার কাছে উপস্থাপন করতে এই আয়োজন আমরা অব্যাহত রাখব। সংস্কৃতির বড় বিষয়ই হলো উৎসব ও আনন্দ। তাই এখানে সমবেত আমরা সবাই আনন্দ করব।’

পিঠা উৎসবে বিদ্যাালয়ের ৬টি শ্রেণির মোট ৬টি স্টলের মাধ্যমে বাহারি স্বাদের পিঠা দিয়ে এই আয়োজন করা হয়। অনুষ্ঠানে আসা অতিথিরা কাঁঠাল পিঠা, কুলি পিঠা (ঝাল), সুচি পিঠা (ডিম), বিবিখানা পিঠা, মোর্শেদা পিঠা, চিতই পিঠা (ভেজা), ভাপা পিঠা, পাটিসাপটা, পোয়া পিঠা, মেরু পিঠা (মিষ্টি), চুই পিঠা-ডাবের পুডিং, ছড়া পিঠা, মিষ্টি বাখরখানি, সিদ্ধ পুলি পিঠা, খেজুরের রসের পিঠা, মুগ ডালের পিঠা, মাংসের পিঠা, ইলিশ মাছের পিঠা, চিতই পিঠা, মেরা পিঠা, ডাবের পিঠা, চাপটি পিঠা, নকশি পিঠা, দুধ কলি, চটপটি, তেলের পিঠা, মাল পিঠা, ফুচকা, বাখরখানি, লুচি, ছিট রুটি, গরুর মাংস, হাঁসের মাংস, ক্রাম চপ, টাকি পুরি/মুরগি পুরিসহ শতাধিক পিঠার স্বাদ নেন।

উৎসবে অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভূমি কর্মকর্তা মাশতুরা আমিনা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম কিবরিয়া, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এনামুল হক খান, হাজী গোলাম হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরজাহান বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানা ও উপজেলার দামিহা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আজহারুল ইসলাম সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..