শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে মির্জাগঞ্জে ইসি সচিব’র সাথে মতবিনিময় সভা পটুয়াখালীতে সাবেক ইউপি সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

উচ্চশিক্ষার পরিকল্পনা ও সম্ভাবনা নিয়ে ইউজিসিতে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
  • ৫৮৮৮ বার পঠিত

বৈশ্বিক জ্ঞান বিনিময় এবং অংশিদারিত্বে দেশের উচ্চশিক্ষার পরিকল্পনা ও সম্ভাবনা নিয়ে বিশ্ব ব্যাংক ও অন্যান্য অংশিজনদের সঙ্গে এক মতবিনিময় সভা আজ বুধবার ইউজিসিতে অনুষ্ঠিত হয়। সভায় গুণগত গবেষণা ও ফল নির্ভর উচ্চশিক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়। দেশে প্রযুক্তি নির্ভর উচ্চশিক্ষা চালু করা, বিশ্ববিদ্যালয় ও শিল্প- প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়ানো ও পাঠ্যক্রম হালনাগাদের পরামর্শ দেওয়া হয়।

উক্ত সভায়, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ সভায় সভাপতিত্ব করেন। সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইমদাদুল হক, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহীদুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আনোয়ার খসরু পারভেজ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক সমন্বয় বিষয়ক পরিচালক সিসিলি ফ্রুম্যান, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান, কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

মতবিনিময় সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক ও সর্বশেষ জ্ঞান চর্চা প্রয়োজন। উচ্চশিক্ষার বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় এবং শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্বের উপযোগী করতে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণায় মনোযোগী হতে হবে। শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে বৈশ্বিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী ক্যারিকুলাম হালনাগাদ করতে হবে। উচ্চশিক্ষার উন্নয়নে উন্নত ও ক্রিয়াশীল দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সহযোগিতা জোরদার ও বিনিয়োগ বৃদ্ধি করা প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি বিশ্ব ব্যাংককে উচ্চশিক্ষাস্তরে স্কলারশিপ প্রদানের আহ্বান জানান।

তিনি আরও বলেন, প্রস্তাবিত হিট প্রকল্প দেশের উচ্চশিক্ষায় ব্যাপক পরিবর্তন আনবে এবং গবেষণা, উদ্ভাবন এবং ব্লেন্ডেড লার্নিং প্রক্রিয়াকে বেগবান করবে। উক্ত প্রকল্পটি দেশের বিশ্ববিদ্যালয়সমূহের সক্ষমতা বৃদ্ধিতে অনেকাংশে সহায়ক হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..