শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
সড়ক ও জনপথ কর্মকর্তার ব্যাংকে শত কোটি টাকার লেনদেন হরিরামপুরে ৪ ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা অনিয়ম-দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা অর্জনের অভিযোগ ডিপিএইচই’র প্রাক্কলনিক আনোয়ারের বিরুদ্ধে বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিলেন শি জিনপিং বেনজীর-মতিউর-এর কুশপুতুল দাহ করায় হুমকি : উদ্বেগ প্রকাশ কোটা সমস্যার সমাধান করার দাবি জাতীয় শিক্ষাধারার হরিরামপুরে পদ্মা তীর রক্ষা বাঁধে ধস, জনমনে আতংক মুরাদনগর শ্রীকাইলে ক্যাপ্টেন নরেন্দ্রনাথ দত্ত স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনালে হুরোয়া চ্যাম্পিয়ন তাড়াইলের কথিত পীর লুৎফর রহমানের বিরুদ্ধে ইউএনও বরাবর লিখিত অভিযোগ বর্ষার পানি বৃদ্ধির সঙ্গে বাড়ছে নৌকার চাহিদা

ভারতের সিদ্ধান্তে হতাশ যুক্তরাষ্ট্র, দিল সতর্ক বার্তা

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২
  • ৫৮৬৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অর্থনীতিবিষয়ক শীর্ষ উপদেষ্টা ব্রায়ান ডিজ এ সতর্ক বার্তা দেন। খবর বিবিসি ও হিন্দুস্তান টাইমসের।

ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়ে দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। ভারতের এমন নিরপেক্ষ অবস্থানের কারণে হতাশা প্রকাশ করেছে জো বাইডেন প্রশাসন।

ব্রায়ান ডিজ বলেন, ‘ভারতীয় সরকারের প্রতি বার্তা হলো—রাশিয়ার সঙ্গে প্রকাশ্য কৌশলগত ঘনিষ্ঠতার দিকে অগ্রসর হলে তাদের জন্য এর মাশুল এবং পরিণতি হবে অনেক বেশি এবং দীর্ঘমেয়াদি। এ আগ্রাসনের ঘটনায় চীন ও ভারত উভয়ের নেওয়া সিদ্ধান্তে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে আমরা হতাশ হয়েছি।’

গত সপ্তাহে ভারতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিংয়ের সরকারি সফরের পর বাইডেনের অর্থনীতিবিষয়ক উপদেষ্টা এ ইস্যুতে কথা বললেন।

সে সময় হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছিলেন, সফরে দলীপ যে বিষয়টি স্পষ্ট করেছেন তা হলো—রাশিয়া থেকে জ্বালানি ও অন্যান্য পণ্য আমদানি দ্রুততর করা কিংবা বাড়ানো ভারতের স্বার্থের অনুকূলে যায় না।

স্নায়ুযুদ্ধের সময়কার মিত্র রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটদানে বিরত ছিল ভারত। এ ছাড়া রাশিয়া থেকে ছাড়ে তেল আমদানির কথাও ভাবছে দিল্লি। ফলে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা বিষয়টি নিয়ে অখুশি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..