শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত পটুয়াখালী সদর উপজেলা পরিষদেের সকল বিজয়ীরা নতুন মুখ

লিভার পরিষ্কার করে যে ৫ খাবার

হেলথ ডেস্ক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ৬০৮১ বার পঠিত

লিভারের খেয়াল না রাখলে মুশকিল। দীর্ঘদিনের অবহেলায় লিভারে জমতে পারে দূষিত পদার্থ। তাই লিভারকে পরিষ্কার রাখা জরুরি। আমাদের পুরো শরীরের দূষিত পদার্থ বের করে দেয় লিভার। যে কারণে অনেক রোগ থেকে বাঁচা সম্ভব হয়। আমাদের প্রতিদিনের কিছু ভুলে লিভারে মারাত্মক সমস্যার সৃষ্টি হতে পারে। তাই লিভার পরিষ্কার রাখতে পারে এমন খাবার খাওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক এমনই ৫ খাবার সম্পর্কে-

সবুজ শাক

শরীর থেকে দূষিত পদার্থ বের করতে দারুণ কার্যকরী হলো সবুজ শাক। এ ধরনের শাকে এমন কিছু গুণ থাকে যা পুরো শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। সবুজ শাকে থাকে ক্লোরোফিল নামক উপাদান। এটি রক্ত থেকে দূষিত পদার্থ শুষে নিতে পারে। সেইসঙ্গে এটি পেটের জন্য উপকারী। ফলে ভালো থাকে হজমশক্তিও।

সাইট্রাস জাতীয় ফল

নানা ধরনের ভিটামিনে ভরপুর হলো সাইট্রাস জাতীয় ফল। এটি লিভারের দূষিত পদার্থ দূর করতে কাজ করে। কিশমিশ থেকে শুরু করে নানা ধরনের লেবু খেলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। লেবুতে থাকা অ্যান্টঅক্সিডেন্ট লিভারের প্রদাহ কমাতে কাজ করে।এছাড়া ব্লুবেরি, ক্যানবেরিও খেতে পারেন।

রসুন ও আদা

আমাদের প্রতিদিনের রান্নার কাজে ব্যবহৃত হয় রসুন। এটি বিভিন্ন অসুখে ওষুধ হিসেবেও কাজ করে। এই ভেষজে আছে ব্যাকটেরিয়ানাশক গুণ। এদিকে আদায় থাকে সেলেনিয়াম নামক এক ধরনের উপকারী উপাদান। এই সেলেনিয়াম কিছু উৎসেচক শরীর থেকে বের করে দিতে পারে। ফলে লিভার পরিষ্কার থাকে।

অলিভ অয়েল

লিভারের জন্য অন্যতম উপকারী খাবার হলো অলিভ অয়েল। এটি শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। এই তেল কিছু এনজাইম শরীরে বাড়িয়ে দিতে পারে। ফলে লিভার থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। রান্না ও বিভিন্ন খাবার তৈরিতে ব্যবহার করতে পারেন এই তেল।

হলুদ

অন্যতম উপকারী একটি ভেষজ হলো হলুদ। এতে থাকে কারকিউমিন নামক উপাদান। এই কারকিউমিন লিভারের কোষের স্বাস্থ্য ভালো রাখে। লিভারকে ক্ষতির হাত থেকেও বাঁচাতে কাজ করে এটি। তাই খাবারের তালিকায় হলুদ রাখুন। সেইসঙ্গে খেতে পারেন বিভিন্ন ধরনের বাদাম। বাদামও কিন্তু লিভার পরিষ্কার রাখতে কাজ করে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..